শেষ ষোলোতে কারা বাংলাদেশের প্রতিপক্ষ?

Looks like you've blocked notifications!

চলমান এশিয়ান গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল ইতিহাস গড়েছে। আসরের অন্যতম শক্তিশালী দল কাতারকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। নকআউট পর্বে লাল-সবুজের দলের প্রতিপক্ষ কারা তা এখনো ঠিক হয়নি। তবে ‘এফ’ গ্রুপের দুই দল ইরান ও সৌদি আরবের মধ্যে একটি দল হতে পারে বাংলাদেশের প্রতিপক্ষ।

আগামী ২৪ আগস্ট শেষ ষোলোর ম্যাচে লড়বে বাংলাদেশ। তারা ‘এফ’ গ্রুপের রানার্সআপ দলের মুখোমুখি হবে।

এশিয়ান গেমসের ‘এফ’ গ্রুপে সমান ৪ পয়েন্ট করে নিয়ে শীর্ষে আছে সৌদি আবর ও ইরান। দুই দলেরই একটি করে ম্যাচ বাকি, এই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করবে কারা থাকছে লাল-সবুজের দলের প্রতিপক্ষ।

অবশ্য গ্রুপ পর্বে বাংলাদেশের পারফরম্যান্স খুবই নজর কেড়েছে।  আগামী ২০২২ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজক কাতার অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে ইতিহাস গড়েছে। 

তিন ম্যাচে এক জয়, এক ড্র  এবং এক হারে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েই নকআউট পর্বে ওঠে তারা।

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক অধিনায়ক জামাল ভুঁইয়া। ম্যাচের একেবারেই শেষ মুহূর্তে ইনজুরি সময়ে লক্ষ্যভেদ করেন তিনি।

বাংলাদেশ এমন একটি দলকে হারিয়েছে যারা শক্তি-সামর্থ্যের বিচারে অনেক এগিয়ে। তা ছাড়া ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতার আছে ৯৮তম স্থানে, আর বাংলাদেশ অনেক পিছিয়ে আছে ১৯৪তম স্থানে। সে দলটির বিপক্ষে জয় পাওয়া অনেক বড় অর্জনই বটে।