ফিফা চালাবে উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশন

Looks like you've blocked notifications!

যেকোনো দেশের ফুটবল অ্যাসোসিয়েশনে রাজনৈতিক হস্তক্ষেপ বা দুর্নীতি-অনিয়ম একেবারেই পছন্দ করে না ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সেটা নিশ্চিত করার জন্য তারা চাইলে কোনো দেশের অ্যাসোসিয়েশন চালানোর দায়িত্বটাও তুলে নিতে পারে নিজেদের কাঁধে। ঠিক যেমনটা এখন দেখা যাচ্ছে উরুগুয়ের ক্ষেত্রে। ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে যেন একটা স্বাধীন ও অবাধ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, তা নিশ্চিত করার জন্য উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশন (এইউএফ) কিছুদিনের জন্য ফিফাই চালাবে।

এরই মধ্যে এইউএফকে একটা চিঠি দিয়ে এই সিদ্ধান্ত জানিয়েও দিয়েছে ফিফা। অ্যাসোসিয়েশনটি নিয়ম মাফিক চালানোর জন্য প্রয়োজনীয় কিছু সংস্কারও করবে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এটা কাজ করবে অনেকটা একটা নির্বাচন কমিশনের মতো। ফিফার চিঠিতে বলা হয়েছে, ‘এই রেগুলেশন কমিটি কাজ করবে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই কমিটি কাজ করবে একটা নির্বাচন কমিশনের মতো, যাদের সিদ্ধান্তগুলো হবে কঠোর।’

উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে অনেকেই উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে লাতিন আমেরিকার ফুটবল কর্তৃপক্ষ। এর পরপরই এসেছে ফিফার এই নজরদারি ও হস্তক্ষেপের সিদ্ধান্ত।

গত জুলাইয়ে খুবই অপ্রত্যাশিতভাবে এইউএফের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন উইলমার ভালদেজ। এর পর থেকেই শুরু হয়েছে নতুন নির্বাচন ও প্রার্থীদের নিয়ে শোরগোল ও বিতর্ক।

উরুগুয়ে বিশ্ব ফুটবলের একটা অন্যতম প্রধান দল। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবলটা অনুষ্ঠিত হয়েছিল উরুগুয়েতে। সেবার শিরোপাও জিতেছিল তারা। আর ১৯৫০ সালের ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ে জিতেছিল দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা। ২০১০ সালে উরুগুয়ে গিয়েছিল বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত।