মেসি বাদ, আছেন রোনালদো-মদরিচ-সালাহ

Looks like you've blocked notifications!

দীর্ঘ প্রায় এক যুগে প্রথমবারের মতো এ ঘটনা ঘটল। ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা হয়েছে, কিন্তু তাতে নেই লিওনেল মেসি! তবে ওই তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বকাপের সেরা খেলোয়াড় লুকা মদরিচের পাশাপাশি ওই তালিকায় আছেন মোহাম্মদ সালাহ।
রোনালদো, মদরিচ ও সালাহ এই তিনজনের মধ্য থেকেই কারো হাতে উঠবে ফিফার ‘দ্য বেস্ট’। গোল ডটকম আজ সোমবার ফিফা বর্ষসেরার এই সংক্ষিপ্ত মনোনয়নের কথা জানিয়েছে।
ক্রোয়েশিয়া চলতি বছর প্রথম বারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলল। আর ওই দলের প্রাণই ছিলেন লুকা মদরিচ। তবে ধরা হয়েছে রিয়াল মাদ্রিদের হয়ে তাঁর নৈপুণ্যও। গত মৌসুমে রিয়ালেই ছিলেন রোনালদো। আর সেখানে তিনি আর মদরিচ মিলে রিয়ালকে দিয়েছেন দুর্দান্ত সব জয়। মদরিচের সাবেক সতীর্থ রোনালদো আছেন ওই তালিকায়। পর্তুগিজ এই ফরোয়ার্ড এখন খেলছেন জুভেন্টাসের হয়ে।
গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে মোহাম্মদ সালাহ ছিলেন অবিশ্বাস্য। লিভারপুরের হয়ে গোল করেছেন ৪৪টি। আর ক্লাবটিকে অসাধারণ সব জয় এনে দিয়েছেন মরক্কোর এই ফুটবলার।
কোচদের শ্রেষ্ঠত্বের মনোনয়নে বোঝাই যায় বিশ্বকাপের প্রভাব আছে। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন ক্রোয়েশিয়ার জাতকো দালিচ ও ফ্রান্সের দিদিয়ের দেশম। তিনজনের অন্যজন হলেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ দেশমেরই স্বদেশি জিনেদিন জিদান।