মাইলফলকের হাতছানি মুশফিকের সামনে

Looks like you've blocked notifications!

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামলে হয়তো মাইলফলকটা ছুঁয়েই ফেলতে পারতেন মুশফিকুর রহিম। কিন্তু টানা দুই ম্যাচের ধকল থেকে মুক্তি দেওয়ার জন্য তাঁকে দেওয়া হয়েছিল বিশ্রাম। ফলে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগটা মুশফিকের সামনে আসছে আজ; ভারতের বিপক্ষে ম্যাচে।

২০০৬ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেকের পর থেকে মুশফিকুর রহিম হয়ে উঠেছেন বাংলাদেশের অন্যতম প্রধান ব্যাটিং ভরসা। একই সঙ্গে উইকেটরক্ষকের দায়িত্বটাও যথাযোগ্যভাবে পালন করে গেছেন এই তারকা ক্রিকেটার। মাঝে অনেকটা সময় তাঁর কাঁধে ছিল অধিনায়কত্বের ভারটাও। সবকিছু খুব দারুণভাবেই সামলেছিলেন মুশফিক। আর এভাবে খেলতে খেলতে দারুণ এক মাইলফলকের সামনে এসে দাঁড়িয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

১৮৮টি ওয়ানডে খেলার পর মুশফিকুর রহিমের সংগ্রহ দাঁড়িয়েছে ৪,৯৭২ রান। আর মাত্র ২৮ রান করতে পারলেই বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে পারবেন সাবেক এই অধিনায়ক। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি যেভাবে শতরানের ইনিংস খেলেছেন, তাতে আশা তো করাই যায় যে ভারতের বিপক্ষেই তিনি ছুঁয়ে ফেলতে পারবেন এই মাইলফলক।

মুশফিকের আগে এই উচ্চতায় গিয়েছেন শুধু সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ১৯০টি ওয়ানডে খেলে সাকিবের সংগ্রহ ৫,৪৬৫ রান। আর বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তামিম ছুঁয়েছেন ছয় হাজার রানের মাইলফলক। ১৮৩ ম্যাচ খেলে তামিমের সংগ্রহ দাঁড়িয়েছে ৬,৩০৭ রান।

পাঁচ হাজার রানের দোরগোড়ায় পৌঁছানোর পথে মুশফিকুর রহিম খেলেছেন ছয়টি শতক ও ২৯টি অর্ধশতকের ইনিংস।