ছয় বছর পর স্বীকারোক্তি দানিশের!

Looks like you've blocked notifications!

ছয় বছর পর মুখ খুলেছেন সাবেক পাকিস্তানি স্পিনার দানিশ কানেরিয়া। ২০০৯ সালে ৪০ ওভারের একটি ইংলিশ কাউন্টি ম্যাচে ডারহামের বিপক্ষের ম্যাচে এসেক্সের হয়ে মাঠে নেমেছিলেন তিনি। সেই ম্যাচেই স্পট ফিক্সিংয়ের অভিযোগ আসে এসেক্সের আরেক খেলোয়াড় মারভিন ওয়েস্টফিল্ডের বিরুদ্ধে। তবে স্পট ফিক্সিংয়ের মূল হোতা হিসেবে দানিশকে সন্দেহ করা হয়েছিল। সেটিই স্বীকার করে নিয়েছেন দানিশ।

একটি নির্দিষ্ট ওভারে নির্দিষ্ট রান দেওয়ার চুক্তি করায় চার মাসের জেল এবং আজীবন নিষিদ্ধ হয়েছিলেন ওয়েস্টফিল্ড। তখনই আইসিসি এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নজরে ছিলেন দানিশ। তবে সব অভিযোগ অস্বীকার করলেও ফিক্সিংয়ে প্ররোচনার অভিযোগে তাঁকে আজীবন কাউন্টি ক্রিকেট থেকে নিষিদ্ধ করে ইসিবি।

দানিশ কানেরিয়া আজ আল-জাজিরাকে স্বীকারোক্তি দিয়ে বলেন, ‘আমি দানিশ কানেরিয়া। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের সব অভিযোগ যেগুলো আমার বিরুদ্ধে ২০১২ সালে আনা হয়েছিল, সেগুলো আমি স্বীকার করে নিচ্ছি। জীবনে মিথ্যা নিয়ে আপনি বেঁচে থাকতে পারবেন না। আমি এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট সাহস সঞ্চয় করেছি। আমি মারভিন ওয়েস্টফিল্ডের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমার এসেক্স দলের সদস্য, এসেক্স ক্রিকেট ক্লাব, এসেক্স ক্রিকেট ভক্তদের কাছেও আমি ক্ষমা চাইছি। পাকিস্তান ক্রিকেটের কাছে আমি দুঃখ প্রকাশ করছি। ইসিবি এবং আইসিসি সুযোগ দিলে আমি ক্রিকেটের তরুণ খেলোয়াড়দের শেখাতে চাই, আমার মতো ভুল করলে তোমরাও ধ্বংস হয়ে যাবে।’

অবশ্য ছয় বছর আগে নিষিদ্ধ হয়েও পাকিস্তানের হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারী দানিশ কানেরিয়া। ৬১ টেস্টে ২৬১ উইকেট পেয়েছেন তিনি।