শেরেবাংলায় অন্যরকম রেকর্ড বাংলাদেশের

Looks like you've blocked notifications!

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি ৩৫৯ রান। গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে এই পার্টনারশিপ গড়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। না, এই জুটিকে এখনো কেউ টপকাতে পারেননি। তবে এবার ঘরের মাঠে অন্যরকম একটি রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক জুটি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েছেন দুজনে।

আজ রোববার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বাংলাদেশ গড়েছে ৯০ ওভারে ৩০৩ রান। উইকেট হারিয়েছে পাঁচটি। যাতে সবচেয়ে বেশি অবদান ছিল মুশফিকুর রহিম ও মুমিনুল হকের। দলীয় মাত্র ২৬ রানে তিন উইকেট হারিয়ে দল যখন চরম বিপদে, তখনই দুজনে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলেন। গড়েন ২৬৬ রানের চমৎকার একটি জুটি।

শেরেবাংলায় এটি হয়েছে দারুণ একটি রেকর্ড। এই মাঠে এটি সর্বোচ্চ রানের জুটি। এই ভেন্যুতে এর আগে সর্বোচ্চ জুটি ২০১০ সালে  ভারতের বিপক্ষে। সেবার দ্বিতীয় উইকেটে তামিম ইকবাল ও জুনায়েদ সিদ্দিকী করেছিলেন ২০০ রান। এবার সে রেকর্ডকে ছাড়িয়েছেন তারা।

এই রেকর্ড গড়তে মুমিনুল খেলেছেন ১৬১ রানের চমৎকার একটি ইনিংস। ২৪৭ বলে ১৯টি চারের এই ইনিংসটি সাজিয়েছেন তিনি। এটি তার ক্যারিয়ারের তৃতীয় সর্বোচ্চ ইনিংস এবং সপ্তম টেস্ট শতক। 

টেস্টে মুমিনুলের সর্বোচ্চ ইনিংস ১৮১ রান, ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে এই ইনিংসটি খেলেছিলেন তিনি। আর এ বছর চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন ১৭৬ রান।  

আর মুশফিক ১১১ রান করে অপরাজিত রয়েছেন। এটি তার ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট শতক।