বার্সেলোনার অনুশীলনে ড. ইউনূস!

Looks like you've blocked notifications!

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভের মাধ্যমে গণমাধ্যমে সর্বপ্রথম আলোচনায় আসেন। এমনকি কিছুদিন আগেও স্কটল্যান্ডের গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ করে আলোচনায় এসেছিলেন তিনি। তবে এবার বার্সেলোনা দলের অনুশীলন চলাকালীন সেখানে উপস্থিত হয়ে আলোচনায় এসেছেন এই অধ্যাপক।

গতকাল ফুটবল ক্লাব বার্সেলোনার অফিশিয়াল ফেসবুক পেজ থেকে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, বার্সেলোনার মাঠে সাক্ষাৎকার দিচ্ছেন ড. ইউনূস। সেখানে বাংলাদেশের তরুণ ভক্তদের কথা এবং সামাজিক অবস্থানের কথা তুলে ধরেছেন তিনি।

ড. ইউনূস বলেন, ‘বাংলাদেশে সবাই বার্সেলোনাকে ভালোবাসে। অনেক ভক্ত রয়েছে বার্সেলোনার, যাদের আমি ভালোবাসি। আমি এখানে এসেছি, কিছুক্ষণ পর তাদের কাছেই ফিরে যাবো। তারা বার্সার খোঁজখবর রাখে। বার্সেলোনার খেলা দেখে তারা আনন্দ পায়। এই ক্লাবের একেকজন খেলোয়াড় তাদের কাছে নায়ক। এই ব্যাপারটি অসাধারণ। তারা ফুটবল ম্যাচের সময় টেলিভিশন স্ক্রিন থেকে এক মুহূর্তের জন্যও চোখ সরায় না। খেলার এই বিশাল শক্তিকে আমরা কেন সামাজিক পরিবর্তনের হাতিয়ার হিসেবে ব্যবহার করি না? এ জন্যই আমরা সামাজিক লাভজনক উদ্যোগের ধারণা এনেছি। শুধু বিনোদন কিংবা ব্যবসায়িক উদ্দেশে নয়, কীভাবে খেলাধুলাকে সামাজিকভাবে সংযুক্ত করা যায় সামাজিক পরিবর্তন আনার জন্য- এটিই মুখ্য বিষয়।’

মেসির ব্যাপারে জিজ্ঞেস করা হলে ইউনূস বলেন, ‘অবশ্যই সে বিশ্বের অনুকরণীয় একজন ব্যক্তিত্ব। বর্তমান সময়ে বিশ্বের সেরা ক্রীড়াবিদদের একজন মেসি। সারা বিশ্বের অগণিত ভক্তের মধ্যে মেসির প্রভাব রয়েছে। অনেক তরুণ তাকে অনুসরণ করে। সুতরাং সে যা করে, সেটির দিকেই অনেক তরুণ ঝুঁকবে।’

এমন সময় বার্সেলোনার কোচ আর্নেস্ত ভেলভার্দেকে নিজের লেখা একটি বই স্মারক হিসেবে উপহার দেন ড. ইউনূস। পরে বার্সা সভাপতি জোসেফ মারিয়া বার্তেমিউ এবং কোচের সঙ্গে ছবি তোলেন তিনি। এরপর বার্সেলোনা দলের খেলোয়াড়দের সঙ্গে হ্যান্ডশেক করতে দেখা যায় ড. ইউনূসকে। এমনকি আর্জেন্টাইন ফরোয়ার্ড বার্সা তারকা লিওনেল মেসি এবং স্প্যানিশ তারকা জেরার্ড পিকের সঙ্গেও ছবি তুলতে দেখা যায় তাঁকে। পিকে ও মেসিকে একটি করে স্মারক বই উপহার দেন ড. ইউনূস। তবে তাঁকে স্মারক হিসেবে ড. ইউনূস লেখা একটি বার্সেলোনার জার্সি উপহার দিয়েছেন সভাপতি বার্তেমিউ।