তাইজুল-নাঈমের ব্যাটে দিনের শেষটা সুন্দর বাংলাদেশের

Looks like you've blocked notifications!

ভালোই এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। টস জিতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত যে ভুল হয়নি, শুরুর ব্যাটিং দেখলে তা বোঝাই যায়। দলের ঝুলিতে তখন ২২১ রান, উইকেট হারিয়েছে তিনটি। মুমিনুল হক ও সাকিব আল হাসান দারুণ দৃঢ়তা দেখিয়েছেন। এরপরই চিত্রটা পাল্টে যায়, মুমিনুল শতক করে সাজঘরে ফিরতেই দলের ব্যাটিংয়ে ধস নামে। মাত্র ১৩ মধ্যে শেষ চার উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় স্বাগতিকরা। তবে নবম উইকেট জুটির দৃঢ়তায় তিন শতাধিক রান পার হয়।     

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে আট উইকেট হারিয়ে বাংলাদেশ গড়ে ৩১৫ রান। মুমিনুল হকের চমৎকার সেঞ্চুরির ওপর ভর করেই এই ইনিংসটি গড়ে স্বাগতিকরা।

অবশ্য ম্যাচের প্রথম ওভারের তৃতীয় বলে সাজঘরে ফিরে যান ওপেনার সৌম্য সরকার (০)। বেশ কিছুদিন পর ফিরে দলের শুরুটা ভালো এনে দিতে পারেননি এই বাঁহাতি ওপেনার। আরেক ওপেনার ইমরুল ফিরেন ৪৪ রান করে। বেশিক্ষণ থাকতে পারেননি মোহাম্মদ মিঠুনও (২০)।  

পরে মুমিনুল ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করে দলকে বড় সংগ্রহের পথ দেখিয়েছিলেন। খেলেন ১২০ রানের চমৎকার একটি ইনিংস। এই সেঞ্চুরি করে তিমি ছুঁয়ে ফেললেন তামিম ইকবালকে। দুজনের এখন আটটি করে টেস্ট শতক।

তবে একটি জায়গায় এগিয়ে মুমিনুল। জহুর আহেমদ চৌধুরী স্টেডিয়ামে ছয়টি সেঞ্চুরি করেন তিনি। যেখানে তামিম একটি।

তবে মুমিনুল সাজঘরে ফেরার পরই বাংলাদেশের বড় সংগ্রহের আশা শেষ হয়ে যায়। এর পর পরই অভিজ্ঞ মুশফিকুর রহিম (৪) দ্রুত ফিরে গেলে কিছুটা চাপে পড়ে যায় দল। তাঁর পথ ধরে দ্রুত ফিরে যান মাহমুদউল্লাহও (৩)।

তখনো ভরসা ছিল সাকিব পিচে আছেন। কিন্তু তিনিও ৬৮ বলে ৩৪ রানের একটি ইনিংস খেলে আউট হলে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে দল।

তবে নবম উইকেটে তাইজুল ইসলাম ও অভিষিক্ত নাঈম হাসান দারুণ দুটি ইনিংস খেলে বুঝিয়ে দিয়েছেন এই ইনিংসেও ভালো কিছু করা সম্ভব। তাইজুল ৩২ ও নাঈম ২৪ রানে অপরাজিত রয়েছেন।       

ম্যাচের বাংলাদেশ দলে চমক তরুণ স্পিনার নাঈম হাসানের অভিষেক। ম্যাচের বাংলাদেশ একাদশে রাখা হয়েছে তাঁকে। দলে ফিরেছেন ওপেনার সৌম্য সরকার। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদেরই মাটিতে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। এরপর থেকেই জাতীয় দলে অনিয়মিত তিনি।  আর সাকিব চোটের কারণে কদিন আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলতে না পারলেও আবার তিনি দলে ফিরেছেন। 

তাই এই ম্যাচের একাদশে তিনটি পরিবর্তন আনা হয়েছে। ওপেনার লিটন দাস দলেই নেই, একাদশ থেকে বাদ পড়েছেন পেসার খালেদ আহমেদ ও অলরাউন্ডার আরিফুল হক।