যেখানে ব্যতিক্রম নাঈম-তাইজুল

Looks like you've blocked notifications!

একজন খেলেছেন ৩৫ ইনিংস, আরেকজন জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচে মাঠে নেমেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম সিরিজের প্রথম টেস্টে। তবে বাংলাদেশের ব্যাটিং ইনিংসের তৃতীয় সর্বোচ্চ জুটিটিই নবম উইকেটে গড়েছেন এই দুই খেলোয়াড়। ৫৬ রানের এই জুটিতে তাইজুল ইসলাম টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ৩২ রান এবং অভিষিক্ত নাঈম হাসান ২৪ রান করে অপরাজিত আছেন দিনশেষে। অথচ দুই একজন বাদ দিলে দলের অধিকাংশ প্রতিষ্ঠিত ব্যাটসম্যান দাঁড়াতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামনে।

ওপেনিং জুটিতে মাত্র ১ রান যোগ হওয়ার পরই প্যাভিলিয়নে ফেরত যান অনেকদিন পর টেস্ট দলে ফেরা সৌম্য সরকার। এরপর অবশ্য ইমরুল কায়েসকে নিয়ে ১০৪ রানের জুটি গড়েছিলেন মুমিনুল হক। ইমরুল আউট হওয়ার আগেই অর্ধশতক পূরণ করেন মুমিনুল। পরের উইকেটেও মোহাম্মদ মিঠুনকে নিয়ে ৪৮ রানের জুটি গড়েছিলেন মুমিনুল। এরপর সাকিব আল হাসানের সঙ্গে ৬৯ রানের জুটি গড়ে শতক তুলে নিয়ে তিনি আউট হলে সাকিবকে সঙ্গ দিতে পারেননি কোনো মিডল অর্ডার ব্যাটসম্যানই।

এমনকি মিস্টার ডিপেনডেবল খ্যাত মুশফিকুর রহিম ব্যক্তিগত চার রানে আউট, সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ আউট হয়েছেন ব্যক্তিগত তিন রানে। মেহেদী হাসান মিরাজ ক্রিজে আসার পর আউট হয়ে যান সাকিবও। অভিষিক্ত নাঈম হাসানকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়তে চেষ্টা করেছিলেন মিরাজ। তাই সবার মধ্যে একমাত্র ব্যতিক্রম ছিলেন শেষ পর্যন্ত মুমিনুলই।

তবে ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। যখন ব্যাটসম্যানদের ব্যর্থতায় হতাশ দর্শকরা জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ছাড়তে শুরু করেছেন, তখনই হাত খুলে খেলা শুরু করেন দুই স্পিনার নাঈম ও তাইজুল। শুধু তাই নয়, তাঁদের ব্যাট থেকে নিয়মিত বিরতিতে এসেছে ছক্কা ও চারের মার। ইন্ডিজ বোলারদের কিভাবে ব্যাট হাতে শাসন করতে হয়, মুশফিক-মাহমুদউল্লাহদের সেটিই যেন শেখাতে চাইছিলেন দুজনে। আলোক স্বল্পতার কারণে ৮৮ ওভার শেষেই প্রথম দিনের খেলা শেষ হয়। তবে ততক্ষণে দুজনে ৯৫ বলে ৫৬ রানের দুর্দান্ত একটি অপরাজিত জুটি গড়ে প্রথম দিন শেষে দলকে এনে দিয়েছেন ৩১৫ রানের স্বস্তিদায়ক সংগ্রহ। যখন মনে হচ্ছিল প্রথম দিনেই বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যাবে, তখন এই দুই বোলারই সহজাত ভঙ্গিতে খেলে ভয়কে জয় করে দেখিয়েছেন। ৩২ রানের ইনিংস খেলতে তাইজুল চাপের সময়েও তিনটি চার এবং একটি ছক্কা মেরেছেন ইন্ডিজ বোলারদের। নাঈমের নামের পাশেও দুটি চার যোগ হয়েছে।

আগামীকাল সকালে আবারও মাঠে নামবেন তাইজুল ও নাঈম। তবে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ব্যাটিং ইনিংসেও ধস নামাতে এদের উপরই ভরসা রাখবেন অধিনায়ক সাকিব। ব্যাট হাতে দলকে স্বস্তি এনে দিলেও বল হাতে নিজেদের কাজ তারা আরো ভালোভাবে করতে পারেন কি না, সেটিই এখন দেখার বিষয়।