অভিষেকেই উজ্জ্বল নাঈম

Looks like you've blocked notifications!

বাংলাদেশ ‘এ’ দলে এবং জাতীয় ক্রিকেট লিগে ভালো পারফর্ম করে নজরে এসেছিলেন নাঈম হাসান। এমনকি দীর্ঘদিন বাংলাদেশ হাইপারফরম্যান্স দলের অংশ হিসেবেও নির্বাচকদের পর্যবেক্ষণে ছিলেন তিনি। সেই সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া টেস্ট সিরিজে প্রথম ম্যাচেই অভিষেক হয়েছে নাঈমের। ব্যাটিং ইনিংসে দলের দুঃসময়ে তাইজুল ইসলামকে সঙ্গ দিয়ে আগেই দায়িত্বশীলতার পরিচয় দিয়েছিলেন তিনি। এবার বল হাতে অভিষেকেই পাঁচ উইকেট তুলে নিয়ে চমকে দিয়েছে এই তরুণ।

চলমান টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নামার পর শুরুতেই সৌম্য সরকারকে হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। মুমিনুল হক ও ইমরুল কায়েস মিলে সেই চাপ সামলে নিলেও পরে ধস নেমেছে ব্যাটিংয়ে। শেষ পর্যন্ত ২৩৫ রানে ৭ উইকেট হারানোর পর ক্রিজে ছিলেন তাইজুল ও নাঈম। এরপর এই জুটিতে এসেছে মূল্যবান ৬৫ রান। আউট হওয়ার আগে নাঈমের ব্যক্তিগত রান ছিল ২৬। স্পিনার হিসেবে দলে সুযোগ পেয়েও উপযুক্ত সঙ্গ দিয়েছেন তাইজুলকে।

তবে বড় চমক তিনি লুকিয়ে রেখেছিলেন বোলিংয়ের জন্য। ৩০তম ওভারে বোলিংয়ে এসে অধিনায়ক সাকিব আল হাসানের আস্থার প্রতিদান দিয়েছেন নাঈম। ক্রমশ ভয়ংকর হয়ে ওঠা চেজকে ইমরুল কায়েসের ক্যাচে পরিণত করে আন্তর্জাতিক টেস্টে প্রথম উইকেটের স্বাদ পেয়েছেন তিনি। এর পরের ৩২তম ওভারে অ্যাম্ব্রিসকে লেগবিফোর উইকেটের ফাঁদে ফেলে আউট করেন নাঈম। পরের তিনটি উইকেটই তিনি পেয়েছেন লেগবিফোর উইকেট ও বোল্ড আউট করে। এক নাঈমের বোলিং তোপেই গুটিয়েছে সফরকারীদের ইনিংস। অবশ্য সাকিব, তাইজুল ও মেহেদী হাসান মিরাজ ওয়েস্ট ইন্ডিজের ওপর চাপ তৈরি করছিলেন মাঝের ওভারগুলোতে।

অভিষেকে পাঁচ উইকেট নিয়ে আলোচনায় আসা নাঈম দলের হয়ে বাকি ইনিংসগুলোয় অবদান রাখতে পারেন কি না, সেটিই এখন দেখার বিষয়।