রেকর্ড নয়, কাজে বিশ্বাসী তাইজুল

Looks like you've blocked notifications!

টেস্ট দলে নিয়মিত মুখ তাইজুল ইসলাম। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সাত উইকেট নিয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ছয় উইকেট। গত তিন টেস্টে চতুর্থবারের মতো এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন এই বাঁহাতি স্পিনার। এক বছরে সবচেয়ে বেশি উইকেটশিকারি হয়েছেন তিনি। ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে বলে মনে করেন তিনি।

গতকাল সোমবার তাইজুল সাংবাদিকদের বলেন, ‘দুজন কিংবা চারজন—যেকোনো সংখ্যক স্পিনারই আক্রমণে আসুক না কেন, আমার মনোযোগ থাকে রান নিয়ন্ত্রণের দিকে। আমি শুধু ব্যাটসম্যানের ওপর প্রভাব রাখতে চাই। উইকেট না পেলেও রান আটকে থাকলে সেটি অন্য বোলারদের উইকেট পেতে সাহায্য করে। ক্রিকেট এমন খেলা, যেখানে কেউ উইকেট পাবে আর কেউ রানের ধারা বাধাগ্রস্ত করবে। আমি শুধু আমার কাজের মধ্যে থাকার চেষ্টা করি। উইকেট পাওয়ার সঙ্গে ভাগ্যের সম্পর্ক অনেক বেশি।’

অনেকগুলো রেকর্ডের হাতছানি তাইজুলের সামনে। বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে টেস্টে দ্রুততম শত উইকেট পেয়েছেন অধিনায়ক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মাত্র ২৮ টেস্টে ১০০ উইকেটের মালিক হয়েছিলেন সাকিব। সেখানে মাত্র ২২ টেস্ট খেলেই তাইজুলের উইকেট ৯৪। আবার এ বছরে টেস্টে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ৯ টেস্টে ৪৬ উইকেট পেয়েছেন তিনি। তাইজুল এ পর্যন্ত উইকেট পেয়েছেন ৪০টি। আর মাত্র ৭ উইকেট পেলেই এ বছরে বিশ্বে সবচেয়ে বেশি টেস্ট উইকেটশিকারি বোলার হবেন তাইজুল। এমনকি ৬ উইকেট পেলেই ছাড়িয়ে যাবেন সাকিবকে। তবে এ ব্যাপারে অনেকটাই নিস্পৃহ তাইজুল।

উইকেট শিকারের ব্যাপারে তাইজুল বলেন, ‘আমি এসবের কোনো কিছু নিয়েই ভাবছি না। ভাগ্যে থাকলে উইকেট পাব, না থাকলে নাই। আমি শুধু নির্দিষ্ট স্থানে বোলিংয়ের দিকে মনোযোগ দেবো, যা উইকেট পাওয়ার সুযোগ বাড়িয়ে দেবে। ক্রিকেট খেলাটাই একটা প্রতিযোগিতা। ভালো খেললে দলে সুযোগ আসবে, নয়তো বাদ পড়ব। অনেক সময় ম্যাচের অবস্থার কারণে বাদও পড়তে হতে পারে এবং এটা মেনে নিতে হবে। এখন কাজই হচ্ছে শুধু পারফর্ম করা। ’

শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও দলের জন্য অবদান রেখেছেন তাইজুল। প্রথম ইনিংসে তাঁর অপরাজিত ৩৯ রানের সুবাদে এবং নবম উইকেট জুটিতে ৬৫ রান পাওয়ায় বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছিল ৩২৪ রানে, যা পরে প্রথম টেস্ট জয়ে বড় ভূমিকা রেখেছে। তবে বল হাতে শুধু রান আটকে ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণ নিতে চান তাইজুল। নিজের বোলিংয়ের দর্শন হিসেবে এমনটিই জানিয়েছেন তিনি। নিজের দায়িত্ব পালন করার সঙ্গে তিনি রেকর্ডও গড়ে ফেলেন কি না, সেটিই এখন দেখার বিষয়।