তারপরও ম্যাচসেরা!

Looks like you've blocked notifications!

শুনে অনেকেই অবাক হতে পারেন। একটি ওয়ানডে ম্যাচে ব্যাটিং-বোলিং না করেও শুধু ফিল্ডিং করেই ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক খেলোয়াড় অগাস্টিন লরেন্স লুগি এই পুরস্কার জিতেছিলেন। ১৯৮০ সালে বিশ্ব ক্রিকেটকে শাসন করা ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্য ছিলেন তিনি। ব্যাটসম্যান হলেও ভালো ফিল্ডার হিসেবে পরিচিত লুগি তিনটি ক্যাচ নেওয়ার পাশাপাশি একটি অবিশ্বাস্য রান আউট করে একটি ম্যাচে ম্যাচসেরা খেলোয়াড় হয়েছিলেন।

শারজায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচে এই ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড় এমন পুরস্কার জিতেছিলেন। টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক ইমরান খান। ওপেনিং জুটিতে মাঠে নামেন সেলিম ইউসুফ এবং মুদাসসর নজর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বোলিং শুরু করেন ম্যালকম। শট খেলতে গিয়ে লুগির হাতে ক্যাচ দেন ইউসুফ।

প্রথম দশ ওভারে ১৩ রান তুলতেই এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। এমন অবস্থায় হাত খুলে মারতে যান মুদাসসর এবং লুগির দ্বিতীয় ক্যাচে পরিণত হন। লুগিই প্রথম ক্রিকেটার যিনি অসাধারণ ফিল্ডিং করার পুরস্কার হিসেবে ম্যাচসেরা নির্বাচিত হন।

এরপর রমিজ রাজা-জাভেদ মিঁয়াদাদ জুটি বাধেন। রমিজ স্কয়ার লেগে বল ঠেলে দিয়ে একটি রান নিতে গেলে লুগি ক্ষিপ্র গতিতে সরাসরি স্টাম্প ভেঙ্গে দেন। রান আউট হন মিঁয়াদাদ। ক্রিজে পৌঁছালেও মিঁয়াদাদের ব্যাট মাটি স্পর্শ করেনি।

এরপর ইজাজ আহমেদের বিপক্ষে বোলিং করছিলেন রজার হারপার। একটি বল শূন্যে তুলে দেন ইজাজ। বলটি হারপার নিজেই তালুবন্দি করতে পারতেন কিন্তু তিনি সেটা লুগিকে ছেড়ে দেন এবং সফল হন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫২ টেস্টে ৩৫ দশমিক ৭৯ গড়ে দুই হাজার ৪৭০ রান ছাড়াও ২৮ দশমিক ৯৫ গড়ে ১৫৮টি ওয়ানডে ম্যাচে দুই হাজার ৮০৯ রান করেছেন লুগি।