অস্ট্রেলিয়ায় যে বন্ধ্যাত্ব ঘোচাতে চান কোহলি

Looks like you've blocked notifications!

ফর্মের একেবারেই তুঙ্গে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিততে হলে অবশ্যই ভারতীয় দলের অন্য ব্যাটসম্যানদের পারফর্ম করতে হবে।

ক্রিকেটের তিন ভার্সনেই ধারাবাহিকভাবে ভারতীয় দলের হয়ে ভালো করে আসছেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। যে কারণে ইন্টারন্যাশনাল ক্রিকেটে কাউন্সিলের (আইসিসি) টেস্ট ও ওয়ানডের সেরা ব্যাটসম্যান তিনি।

ভারতীয় গণমাধ্যমে ‘কিং কোহলি’ স্বীকৃতি পাওয়া তারকা ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক এ পর্যন্ত ১৮ টেস্টে সর্বোচ্চ ১০৬৩ রান করেছেন। চলতি বছর ২৪ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৯৪৮ রান সংগ্রহ করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

তবে চলতি বছর দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মাটিতে ভারতীয় দলের পরাজয় থেকে এটাই প্রমাণিত হয়েছে আগামী বৃহস্পতিবার অ্যাডিলেডে শুরু হওয়া চার টেস্টের সিরিজে কেবল কোহলির রান পাওয়াই জয়ের জন্য যথেষ্ঠ নয়। দক্ষিণ আফ্রিকা সফরে তিন টেস্ট সিরিজে কোহলি ২৮৬ রান করলেও ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে। এরপর ইংল্যান্ড সফরে পাঁচ টেস্ট সিরিজে তিনি ৫৯৩ রান করা সত্ত্বেও বিশ্বের সেরা দলটি ৪-১ ব্যবধানে সিরিজ খুঁইয়েছে।

গত ৭০ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে লঙ্গার ভার্সনে কোনো সিরিজ না জিতলেও চলতি সফরে সে বন্ধ্যাত্ব ঘোচাতে চায় কোহলি ও তাঁর দল। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের পরাজয় শুরু হয় ১৯৪৮ সালে ডন ব্র্যাডম্যানের কাছে পরাজিত হয়ে। এ পর্যন্ত অস্ট্রেলিয়াতে ৪৪ টেস্ট খেলে মাত্র পাঁচটিতে জয় পেয়েছে ভারত।

তবে এবারের সফরে সে অবস্থা ফেরানোর বিষয়ে আত্মবিশ্বাসী কোহলি। এ ব্যাপারে তিনি বলেন, ‘সর্বশেষ সফরের পর আমরা গত চার বছরে আমরা কতটা অভিজ্ঞতা অর্জন করেছি, তার ভিত্তিতে এবং যতগুলো দলের বিপক্ষে খেলেছি তাতে অবশ্যই বিদেশের মাটিতে সিরিজ জয়ের ক্ষমতা আমাদের আছে বলে আমি মনে করি।’