Beta

প্রথম দিনেই অচেনা ভারত

০৬ ডিসেম্বর ২০১৮, ১৪:০২

স্পোর্টস ডেস্ক

তরুণ এবং অনভিজ্ঞ অস্ট্রেলিয়া দলের বিপক্ষে ভালো খেলার আশা নিয়েই মাঠে নেমেছিল ভারত। ইতিহাসে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিলেন অনেকেই। তবে আজ বৃহস্পতিবার অ্যাডিলেড টেস্টে প্রথম দিনে অস্ট্রেলিয়ার বোলাররা বেশ ভুগিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানদের। চেতেশ্বর পুজারা ছাড়া আর কেউ ৪০ রানের কোটা স্পর্শ করতে পারেননি। পুজারার শতকে ভর করেই ৯ উইকেট হারিয়ে ২৫০ রানের কোটা স্পর্শ করেছে ভারত।

দিনের শুরুতেই বিপদে পড়ে ভারত। টসে জিতে ব্যাটিং নেওয়াকে ভুল সিদ্ধান্ত হিসেবে প্রমাণ করেছে ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতা। ৪১ রানে নেই লোকেশ রাহুল, মুরালি বিজয়, বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের মতো অসাধারণ ধারাবাহিক ব্যাটসম্যানরা। এরপর যেন কিছুটা ধীরে খেলতে শুরু করে ভারত। তবে দুইয়ে নামা ব্যাটসম্যান পুজারাকে উপযুক্ত সঙ্গ দিতে পারছিলেন না কেউই। রোহিত শর্মার সঙ্গে পুজারার ৪৫ রানের জুটি এবং রিশভ পান্তের সঙ্গে ৪২ রানের জুটি গড়ে দলকে কিছুটা স্বস্তি এনে দিলেও আউট হয়েছেন এ দুই ব্যাটসম্যান। ইনিংসের একমাত্র ৫০ রান ছাড়ানো জুটি হয়েছিল রবিচন্দন অশ্বিনের সঙ্গে পুজারার। তবে ব্যক্তিগত ২৫ রানে অশ্বিন আউট হলে সেই জুটি থেমে যায় মাত্র ৬২ রানে। এরপর ইশান্ত শর্মাকে নিয়ে দলের হাল ধরেন পুজারা। তবে ২১০ রানে ইশান্ত শর্মা আউট হলে বিপদে পড়ে ভারত।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ব্যতিক্রম ছিলেন একমাত্র পুজারাই। অবশ্য মোহাম্মদ শামিকে নিয়ে জুটি গড়া শুরু করতেই কিছুটা আক্রমণাত্মক খেলেন তিনি। শতক তুলে নিয়ে দায়িত্বশীল ব্যাটিংয়ে পরিচয় দিয়েছেন পুজারা। তাঁর ব্যাটে ভর করেই প্রথম ইনিংসের প্রথম দিনে সম্মানজনক স্কোর দাঁড় করিয়েছে ভারত। ঠিক দলীয় ২৫০ রানের সময় দুই রান নিতে চেয়েছিলেন পুজারা। তবে আবারও স্ট্রাইকিং প্রান্তে ফিরে আসার আগেই উইকেট ভেঙে তাঁকে রানআউট করে ফিরিয়েছে প্যাট কামিন্সের দুর্দান্ত থ্রো। ২৪৬ বল খেলে ব্যক্তিগত ১২৩ রানে আউট হন তিনি। আর কোনো ব্যাটসম্যান না নামিয়ে ৮৭.৫ ওভারে প্রথম দিন শেষ করে দুই দল। হ্যাজলউড, প্যাট কামিন্স, নাথান লায়ন ও মিশেল স্টার্ক দুটি করে উইকেট পেয়েছেন।

চলমান টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দলে নেই অনেক প্রতিষ্ঠিত খেলোয়াড়। বল টেম্পারিং-কাণ্ডে ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক স্টিভ স্মিথ নিষেধাজ্ঞায় থাকার কারণে নিজেদের মেলে ধরার সুযোগ পেয়েছিল ভারত। তবে অভিজ্ঞ অস্ট্রেলীয় বোলিং লাইনআপ ব্যাটসম্যানদের সাজঘরে ফিরিয়েছে নিয়মিত বিরতিতে। ভারতীয় বোলাররাও নিজেদের এভাবে মেলে ধরতে পারেন কি না, সেটি দ্বিতীয় দিনের টেস্টেই বোঝা যাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement