অনেকদিন পর সৌম্য, চোট থেকে ফিরে উজ্জ্বল তামিমও

Looks like you've blocked notifications!

সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশ দলের বেশ কিছু পরিবর্তন ইতিবাচক হয়ে ধরা দিয়েছে। রুবেল হোসেনের বদলে মোহাম্মদ সাইফউদ্দিনকে দলে নেওয়ার কিংবা ইমরুল কায়েসের বদলে মোহাম্মদ মিঠুনকে সুযোগ দেওয়ার চেয়েও বড় ভূমিকা রেখেছে সৌম্যকে তিন নম্বরে নিয়ে আসা। জিম্বাবুয়ের ১৯৯ রানের লক্ষ্য ওপেনার তামিম ইকবাল এবং তিনে নামা সৌম্য সরকারের ১৩১ রানের জুটিতেই সহজ হয়ে যায় বাংলাদেশের জন্য।

এশিয়া কাপের চোট কাটিয়ে দীর্ঘদিন পর ক্রিকেটে ফিরেছেন তামিম। ওয়ানডে সিরিজের পূর্বের একমাত্র প্রস্তুতি ম্যাচে শতক পেলেও মূল ম্যাচে তাঁর কাছ থেকে অসাধারণ পারফরমেন্স আশা করেননা বলে জানিয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। অবশ্য প্রথম ওয়ানডেতে তেমন ভালো করতে পারেননি তামিম, মাত্র ১২ রান করেই আউট হয়েছিলেন তিনি। তবে লিটন দাস, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসানদের ব্যাটে ভর করে ১৯৬ রান তাড়া করে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই মিরপুরেই দ্বিতীয় ওয়ানোডেতে অবশ্য অর্ধশতক পেয়েছিলেন তামিম। তবে সেটিও দলের হারে শাই হোপের ১৪৬ রানের ইনিংসের নিচে চাপা পড়েছে। আজ অবশ্য তেমন কোনো অঘটন ঘটেনি। প্রথম ইনিংসে সেই হোপের শতকের উপর ভর করে ১৯৮ রান করতে সমর্থ হয় জিম্বাবুয়ে। ওপেনিংয়ে নামা তামিম ৮১ রানে অপরাজিত ছিলেন ম্যাচশেষে। ৯টি চারের মারে তিনি সাজিয়েছিলেন ইনিংসটি। ভক্তরা যেন ফিরে পেয়েছে পুরোনো তামিমকে।

অন্যদিকে রানে ফিরেছেন সৌম্য সরকারও। জাতীয় ক্রিকেট লিগে দ্বিশতক এবং বল হাতে পাঁচ উইকেট পাওয়ার পর নির্বাচকদের নজরে এসেছেন তিনি। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ এবং তৃতীয় ওয়ানডেতে শতক তাঁর গ্রহণযোগ্যতা আরো বাড়িয়েছিল নির্বাচকদের কাছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টেস্টে ভালো খেলতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। এমনকি ঢাকায় সিরিজের প্রথম দুই ওয়ানডেতেও যথাক্রমে ১৯ এবং ৬ রান করেছিলেন তিনি। সমালোচকদের মুখ খুলতে শুরু করেছিল আবারো। তবে আজ তৃতীয় ওয়ানডেতে ৮১ বলে ৮০ রানের দুর্দান্ত দৃষ্টিনন্দন মারকুটে ইনিংস খেলে আরেকবার নিজের জাত চিনিয়েছেন সৌম্য। তিনে নেমে তামিমকে সঙ্গ দিয়ে এই ইনিংস খেলার পথে ৫টি করে চার ও ছক্কা মেরেছেন তিনি। কিমো পলের বলে আউট না হলে হয়তো শতকের দেখা পেতেন সৌম্য। চলতি বছরে জিম্বাবুয়ের বিপক্ষে ১১৭ রানের পর এটিই তাঁর সর্বোচ্চ রানের ইনিংস।

সৌম্য আউট হওয়ার পর মুশফিককে নিয়ে নিরাপদেই ম্যাচ শেষ করেছেন তামিম। আট উইকেট হাতে রেখেই ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। তবে তৃতীয় ওয়ানডেতে তামিম এবং সৌম্যের রানে ফেরা সুন্দর ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশকে।