এশিয়া কাপে ভারত খেলবে কি?

Looks like you've blocked notifications!

আগামী ২০২০ সালের সেপ্টেম্বর মাসেই এশিয়া কাপের আয়োজন করবে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে নির্দিষ্ট ভেন্যু এখনো জানানো হয়নি। যদি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন না করে পাকিস্তান দেশের মাটিতে এশিয়া কাপের আসর আয়োজন করে, সেক্ষেত্রে একটি দেশের ব্যাপারে ‘কিন্তু’ থেকে যায়। আগামী টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হলে ভারত সেখানে খেলবে কি না, সে ব্যাপারে যথেষ্ট প্রশ্ন দেখা দিয়েছে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান বলেন, ‘২০২০ সালের এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হবে। তাঁরাই আমাদের জানাবে কোথায় অনুষ্ঠিত হবে। গতবার ভারত আয়োজক থাকলেও সেটি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছিল।’

ভারতের না যাওয়ার ব্যাপারটি মূলত ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার কারণে বেশ প্রকটভাবে ধরা পড়ে। তাই পাকিস্তানের মাঠে ম্যাচ আয়োজন হলে ভারত অংশগ্রহণ না করলে খুব আশ্চর্য হওয়ার কিছু থাকবে না। এজন্য নিরপেক্ষ ভেন্যু হিসেবে আবুধাবিতে আয়োজনের সম্ভাবনাই বড় হয়ে দেখা দিয়েছে। অবশ্য রাজনৈতিক এবং ক্রিকেট দুই দিক থেকেই শীতল সম্পর্ক পার করছে দেশ দুটি। ২০১২-১৩ মৌসুমের পর থেকে দেশ দুটি আর কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলেনি। এমনকি ২০১৫ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ছটি দ্বিপক্ষীয় সিরিজ খেলার কথা থাকলেও এখন পর্যন্ত ভারত এই চুক্তি অনুসারে কোনো ম্যাচ না খেলায় ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ৭০ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিপূরণ দাবি করেছিল পাকিস্তান। তবে আইসিসির অভিযোগ তদন্ত কমিটি এই মামলা আমলে নেয়নি।

অবশ্য দেশের মাটিতে পাকিস্তান আইসিসি ইভেন্ট আয়োজন করছে। চলমান এমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার সঙ্গে সহযোগী আয়োজক হিসেবে আছে পাকিস্তান। এমনকি ‘বি’ গ্রুপের বাংলাদেশ, আরব আমিরাত, হংকং ও পাকিস্তানের সব ম্যাচ করাচিতেই অনুষ্ঠিত হয়েছে। ২০১৫ সালে জিম্বাবুয়ে, ২০১৭ সালে আইসিসি বিশ্ব একাদশ বনাম শ্রীলঙ্কা এবং ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ ঘরের মাটিতে বেশ শান্তিপূর্ণভাবেই আয়োজন করেছে পাকিস্তান। আন্তর্জাতিক নিরাপত্তা সংগঠনের প্রবেশাধিকারের মাধ্যমে পাকিস্তান সুপার লিগের তিনটি ম্যাচও তারা এবছর লাহোর এবং করাচিতে আয়োজন করেছে। তবে ভারতের আগামী নির্বাচনের পর এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন কমিটির অনেকেই আসলে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের উন্নয়নের ব্যাপারে আশাবাদী।

তবে পাকিস্তান নিজেদের ভেন্যু ঘোষণা করলেই জানা যাবে ভারত স্বচ্ছন্দে ২০২০ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপে অংশগ্রহণ করবে কি না?