কে হচ্ছেন মরিনিয়োর উত্তরসূরি?

Looks like you've blocked notifications!
ম্যানচেস্টার ইউনাইটেডের পরবর্তী কোচ হিসেবে জিনেদিন জিদানের নাম সবচেয়ে বেশি শোনা যাচ্ছে । ছবি : সংগৃহীত

সবচেয়ে বাজে মৌসুম মুখোমুখি হওয়ার পর শেষ পর্যন্ত কোচ জোসে মরিনিয়োকে বরখাস্ত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ওল্ড ট্রাফোর্ডের দায়িত্ব পেয়েছেন ওলে গানার সোলসজের। তবে প্রধান কোচ হিসেবে কে চুক্তিবদ্ধ হবেন, তা নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে গুঞ্জন।

বাজে মৌসুম পার করার পর অবশ্যই কিছু বিষয় বিবেচনায় রাখবে কর্তৃপক্ষ। তরুণ খেলোয়াড় তৈরি, ক্লাবের দর্শন ও মূল্যবোধ ধারণ, ইতিবাচক পরিবেশ তৈরি এবং নতুন কাঠামোতে কাজের জন্য উপযুক্ত কাউকেই খুঁজছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে এই দৌড়ে আছেন বেশ কয়েকজন।

জিনেদিন জিদান

সবচেয়ে বেশি নাম শোনা যাচ্ছে সাবেক রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। তিন বছরে রিয়ালকে তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন এই সাবেক ফরাসি তারকা ফুটবলার। গত মে মাসে বার্নাব্যুর দায়িত্ব ছাড়ার পর ইউনাইটেডের সঙ্গে যোগাযোগ বজায় রেখেছেন তিনি। অবশ্য মাদ্রিদে পৃথিবীর সেরা তারকা ফুটবলারদের নিয়ে কাজ করেছেন জিদান, তাই তরুণদের কতটা তৈরি করতে পারবেন তিনি, সেটি নিয়ে সন্দেহ রয়েছে। এমনকি তাঁর পারিশ্রমিকের অঙ্কও বেশ বড়। তবে অবসরে থাকা রিয়াল কোচকে ইউনাইটেড নিয়োগ দিতে চাইলে মৌসুম শেষ হওয়ার অপেক্ষা করতে হবে না তাঁদের।

মরিচিও পোশেত্তিনো

টটেনহামের কোচ পোশেত্তিনো তরুণ খেলোয়াড় তৈরির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে। তিনি জানেন, খেলোয়াড় এবং কর্মচারীদের সঙ্গে কীভাবে সদ্ভাব বজায় রেখে চলতে হয়, পাশাপাশি অন্যতম সেরা কৌশলী পরিচালক ড্যানিয়েল লেভির সঙ্গে কাজ করছেন তিনি।

রিয়াল মাদ্রিদ নিজেদের কোচ হিসেবে অনেকটা কথা পাকা করে ফেলেছিল পোশেত্তিনোকে। তারা শেষ পর্যন্ত সেন্টিয়াগো সোলারিকে ২০২১ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ করেছে। তবে গতকাল মঙ্গলবার তিনি মরিনিয়োকে শুভকামনা জানিয়েছেন এবং টটেনহামে নিজের দায়িত্ব পালন করে যাওয়ার কথা জানিয়েছেন।

ডিয়েগো সিমিওন

আতলেটিকো মাদ্রিদ কোচ সিমিওন বেশ আগে থেকেই ইউনাইটেড কর্তৃপক্ষের আলোচনায় আছেন। তিনি কৌশলগতভাবে শক্তিশালী, লা লিগাতেও নিজের সক্ষমতা প্রমাণ করেছেন এবং স্যার অ্যালেক্স ফার্গুসন বা মরিনিয়োর মতো শক্ত মানসিকতাও রয়েছে তাঁর। এর আগেও কোচ নিয়োগের সময় তাঁর সঙ্গে কথা বলেছিল ইউনাইটেড কর্তৃপক্ষ।

তবে মৌসুমের শেষে কাকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হবে, সেটি সময়ই বলে দেবে।