রবীন্দ্র জাদেজা বিতর্ক উসকে দিলেন কোচ শাস্ত্রী!

Looks like you've blocked notifications!

স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের ভারতীয় একাদশ থেকে রবীন্দ্র জাদেজার বাদপড়া নিয়ে বিতর্কের আগুনে নতুন করে ঘি ঢেলে দিলেন কোচ রবি শাস্ত্রী। ম্যাচ খেলার জন্য জাদেজা মাত্র ৭০ থেকে ৮০ শতাংশ ফিট, আজ রোববার মেলবোর্নে এমন মন্তব্য করেন শাস্ত্রী। কোচের এমন মন্তব্যে দলের একাদশ সাজানো নিয়ে ভারত এবং ভারতের বাইরে চলমান বিতর্ক নতুন মোড় নিল।

এডিল্যাডে প্রথম ম্যাচ জিতে এগিয়ে যাওয়া ভারত পার্থে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে স্পিনার নাথান লায়নের ঘূর্ণিতে অস্ট্রেলিয়ার কাছে ১৪৬ রানে হেরে গেলে ১-১ সমতা ফেরে সিরিজে। পার্থের চিরাচরিত বাউন্সি উইকেটের কথা চিন্তা করে ভারত এই টেস্টে রবীন্দ্র জাদেজাকে বাদ দিয়ে চার পেসার নিয়ে মাঠে নামে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে অস্ট্রেলিয়ান স্পিনেই কুপোকাত হয় ভারত। ম্যাচে আট উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন নাথান লায়ন। এরপর থেকেই ভারতীয় একাদশ থেকে জাদেজাকে বাদ দেওয়া এবং দলের কৌশল নিয়ে তীব্র প্রশ্নের মুখে পড়তে হয় ভারতীয় টিম ম্যানেজমেন্টকে।

অধিনায়ক কোহলি পার্থে জাদেজাকে বাদ দেওয়া একাদশ নিয়ে তাঁর শতভাগ সন্তুষ্টি প্রকাশ করেন। যদিও উইকেট থেকে পেসারদের চেয়ে অস্ট্রেলিয়ান স্পিনার লায়নকেই অধিক সহায়তা পেতে দেখা গেছে। কোচ রবি শাস্ত্রীকেও জাদেজার বাদপড়া আর উইকেটের স্পিন সহায়তা নিয়ে প্রশ্ন করা হলে তিনি জাদেজার ম্যাচ খেলার ফিটনেস নেই জানান। কোচ বলেন, প্রায় এক মাস আগে সফরের শুরুতেই পুরোনো কাঁধের ইনজুরিতে পড়েছেন জাদেজা। ব্যথানাশক ইনজেকশন নিতে হচ্ছে তাঁকে।

কিন্তু প্রশ্ন উঠেছে আনফিট হলে জাদেজাকে কেন দলভুক্ত করে অস্ট্রেলিয়ায় আনা হলো? আর ব্যথানাশক ইনজেকশন নেওয়ার ঘটনা সত্যি হলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে কেন খেলানো হলো জাদেজাকে? এমনকি ম্যাচের প্রায় ২০ ওভার বাউন্ডারি লাইনে কেন ফিল্ডিং করানো হলো তাঁকে? প্রশ্নের মুখে পড়েছে ভারতীয় ম্যানেজমেন্টের উইকেটের চরিত্র বুঝতে পারার সক্ষমতাও!