পাইবাস এখন ওয়েস্ট ইন্ডিজের হেড কোচ

Looks like you've blocked notifications!

সাম্প্রতিককালে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট। মাঠের পারফর্ম্যান্স আর প্রশাসনিক কাঠামোর অব্যবস্থাপনায় টালমাটাল উইন্ডিজ ক্রিকেট দলের কোচের দায়িত্ব থেকে স্টুয়ার্ট ল অব্যাহতি নেওয়ার পর নিক পোথাসকে দিয়ে অন্তর্বর্তী কোচের কাজ চলছিল। কিন্তু এভাবে অন্তর্বর্তী কোচ দিয়ে আর কতদিন? ক্যারিবিয়ান ক্রিকেটের ভক্ত সমর্থকরা অপেক্ষায় ছিলেন নতুন হেড কোচ নিয়োগের।

গতকাল শুক্রবার সেই নিয়োগ হয়েছে বটে, কিন্তু আবার সেই অন্তর্বর্তী সময়ের জন্য। আর নামটাও চমক জাগানিয়া, রিচার্ড পাইবাস। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও পাকিস্তানকে কোচিং করানো পাইবাস অবশ্য ওয়েস্ট ইন্ডিজের হাই পারফর্ম্যান্স টিম ডাইরেক্টর হিসেবে কর্মরত ছিলেন ২০১৩ সাল থেকেই। মাঝখানে এক বছর বিরতি নিয়ে গত ফেব্রুয়ারিতে আবার একই দায়িত্ব নিয়ে ফিরে এসে কাজ করছিলেন। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট তাই একেবারে অজানা নয় পাইবাসের। শুধু ২০১৯ সালের জন্য ওয়েস্ট ইন্ডিজ দলের হেড কোচের অন্তর্বর্তী দায়িত্ব পাওয়া সত্ত্বেও তাই উচ্ছ্বাস ঝরেছে এই ইংলিশম্যানের কণ্ঠে।

জেসন হোল্ডারের নেতৃত্বাধীন টেস্ট আর ওয়ানডে দলটির সাথে কাজ করতে ভীষণ আগ্রহ রয়েছে পাইবাসের। তা ছাড়া কার্লোস ব্রাফেটের নেতৃত্বাধীন টি-টোয়েন্টি দলটাকেও এক কথায় দারুণ বলছেন পাইবাস। কিন্তু দায়িত্ব নিয়ে খুব কঠিন এক পরীক্ষাতেই নামতে হবে পাইবাসকে। পাইবাসের দায়িত্ব বুঝে নেওয়ার পর পরই হোম সিরিজে ফর্মের চূড়ায় থাকা শক্তিশালী ইংল্যান্ডকে তিন টেস্ট, পাঁচ ওডিআই আর তিন টি-টোয়েন্টি ম্যাচের আতিথেয়তা দেবে উইন্ডিজ। এরপর আয়ারল্যান্ডে বাংলাদেশকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ এবং রয়েছে বিশ্বকাপ ক্রিকেটের চ্যালেঞ্জ। ব্যস্ত সূচিতে এরপর হোম সিরিজে ভারতের মুখোমুখি হতে হবে পাইবাসের দলকে। তাই সামনের দিনগুলোকে মোটেও মসৃণ বলা যাচ্ছে না পাইবাসের জন্য।