নতুন নিয়ম নিয়ে সতর্ক ফেদেরার

Looks like you've blocked notifications!

আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে টাইব্রেকার নিয়ম চালু করা হচ্ছে। নতুন নিয়ম নিয়ে বেশ সতর্ক তারকা খেলোয়াড় রজার ফেদেরার ও অ্যাঞ্জেলিক কারবার। অবশ্য বিষয়টিকে স্বাগত জানিয়েছেন তারা।

আগামী ১৪ জানুয়ারি থেকে মেলবোর্নে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শুরু হচ্ছে। দুই খেলোয়াড় যখন শেষ সেটে ৬-৬ স্কোরে থাকবে তখন সেট নির্ধারণীতে প্রথাগত নিয়ম ভেঙে টাইব্রেকারে মাধ্যমে নিষ্পত্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেষ সেটে টাইব্রেকারে জয়ী হতে হলে কোনো একজনকে অন্তত দুই পয়েন্টের ব্যবধানে ১০ পয়েন্টে পৌঁছাতে হবে। নতুন নিয়ম অস্ট্রেলিয়ান ওপেনে চালু হবার মাধ্যমে চারটি স্ল্যামে এখন এই নিয়ম ব্যবহৃত হবে। শুধুমাত্র ফ্রেঞ্চ ওপেনে এই নিয়মের ব্যতিক্রম থাকছে।

পার্থে চলতি সপ্তাহে অনুষ্ঠিত হফম্যান কাপে কথা বলতে গিয়ে ফেদেরার বলেছেন নতুন নিয়মের মাধ্যমে শেষ সেটের ম্যারাথান গেমগুলোকে তিনি বেশ মিস করবেন। ফেদেরার বলেন, ‘পঞ্চম সেটে ৭০-৬৮ পয়েন্টগুলো আমরা মিস করব।’ ২০১০ সালে উইম্বলডনে জন ইসনার ও নিকোলাস মাহুতের জনপ্রিয় ফাইনাল সেটের উদ্ধৃতি দিয়ে তিনি একথাগুলো বলেন।

তারপরও টানা তৃতীয়বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামার ইঙ্গিত দিয়েছেন ফেদেরার। এবার জিততে পারলে এটি হবে ক্যারিয়ারের সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। ফেদেরার বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি সব ধরনের ফরমেটের সাথে মানিয়ে নিতে পারি। মূল কথা হচ্ছে ৬-৬ থাকার সময় যেকারোরই ম্যাচটি জেতার সম্ভাবনা থাকে। সে কারণেই কিভাবে ম্যাচটি শেষ হলো সেটা আমার কাছে জরুরি নয়।’

২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী কারবার বলেন, ‘অস্ট্রেলিয়ায় খেলতে আসলে অবশ্যই তাঁকে ফিট থাকতে হবে। এখানকার আবহাওয়া, কন্ডিশন সত্যিই কঠিন, প্রচণ্ড গরমের সাথে খেলতে প্রস্তুত থাকতে হবে। আমি এখনো জানিনা নতুন নিয়ম আমার পছন্দ হবে কিনা।’

গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে সিমোনা হালেপের কাছে শেষ সেটে ৯-৭ গেমে পরাজিত হয়ে বিদায় নিয়েছিলেন এই জার্মান তারকা। তিনি মনে করেন নতুন নিয়মটি অপেক্ষাকৃত সহজ হবে।