সরফরাজের নিষেধাজ্ঞায় পিসিবির ক্ষোভ

Looks like you've blocked notifications!

বর্ণবাদী মন্তব্যের কারণে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অবশ্য এর জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে প্রোটিয়া অলরাউন্ডার আন্দিলে ফেলুকুওয়াওকে উদ্দেশ করে তীব্র বর্ণবাদী মন্তব্য করেছিলেন সরফরাজ। পরে সরফরাজ বিষয়টি বুঝতে পেরে ফেলুকুওয়াওর কাছে দুঃখ প্রকাশ করেও পার পাননি। আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে হলো এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে। এর আগে টুইটারেও তিনি এ ব্যাপারে দুঃখ প্রকাশ করেন। জোহানেসবার্গে চতুর্থ ওয়ানডের আগে সরফরাজকে নিষিদ্ধ করে আইসিসি। যে কারণে চতুর্থ ম্যাচটিতে তার পরিবর্তে পাকিস্তানের অধিনায়কত্ব করেন শোয়েব মালিক। এই সফরে স্বাভাবিকভাবেই আর খেলা হচ্ছে না সরফরাজের।

পিসিবি এক বিবৃতিতে বলেছে, ‘সরফরাজের বিপক্ষে আইসিসির সিদ্ধান্তের প্রতি পিসিবি তীব্র হতাশা প্রকাশ করছে। দুই খেলোয়াড় ও বোর্ডের মধ্যে বিষয়টি নিষ্পত্তি হলে এ ধরনের শাস্তি মেনে নেওয়া যায় না। সরফরাজ প্রকাশ্যে দুঃখ প্রকাশ করার পর তা মেনে নিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। পিসিবিও এই ধরনের বর্ণবাদী মন্তব্য ও আচরণের বিপক্ষে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে।’

সরফরাজের সঙ্গে আলোচনা করে তাঁকে পাকিস্তানে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। ওয়ানডে সিরিজের বাকি ম্যাচগুলো ও টি-টোয়েন্টি সিরিজে তার পরিবর্তে শোয়েব মালিক অধিনায়কত্ব করবেন। এরই মধ্যে টি-টোয়েন্টি দলে মোহাম্মদ রিজওয়ানকে অন্তর্ভুক্ত করা হয়েছে।