ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মান বাঁচাল ইংল্যান্ড

Looks like you've blocked notifications!

সেন্ট লুসিয়া টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ২৩২ রানে পরাজিত করেছে ইংল্যান্ড। আগের দুই টেস্টে লজ্জাজনকভাবে পরাজিত হয়ে হোয়াইটওয়াশের আশঙ্কায় থাকা ইংলিশরা এই টেস্ট জিতে নিজেদের মুখরক্ষা করেছে। দ্বিতীয় ইনিংসে ৪৮৫ রানের বিশাল জয়ের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন ২৫২ রানে অলআউট হয়ে যায় ক্যারিবিয়ানরা।

এর আগে পাঁচ উইকেটে ৩৬১ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে সফরকারীরা। ব্যক্তিগত ১২২ রান করে অধিনায়ক জো রুট আউট হওয়ার সঙ্গে সঙ্গেই আসে ইনিংস সমাপ্তির ঘোষণা। অলরাউন্ডার বেন স্টোকস অপরাজিত ছিলেন ৪৮ রানে। ৪৮৪ রানের লিড নিয়ে ক্যারিবিয়ানদের সামনে প্রায় অসাধ্য এক ম্যাচ জয়ের চ্যালেঞ্জ ছুড়ে দেয় ইংলিশরা। 

টেস্টের চতুর্থ ইনিংসে প্রায় অসম্ভব এক জয়ের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৩১ রানে টপঅর্ডারের চার উইকেট হারায় উইন্ডিজ। দলীয় ৭৬ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে শেমরন হেটমায়ার ও ১১০ রানে শেন ডাওরিচ আউট হলে জয় ইংল্যান্ডের হাতছোঁয়া দূরত্বে চলে আসে। কিন্তু পাঁচ নম্বরে নামা রোস্টন চেজ লড়াই চালিয়ে যেতে থাকেন। দারুণ এক সেঞ্চুরি করে ইংলিশদের জয়ের অপেক্ষা দীর্ঘায়িত করেন চেজ। কিন্তু অন্য কোনো ব্যাটসম্যান তাঁকে সঙ্গ দিতে ব্যর্থ হন। নিঃসঙ্গ যোদ্ধার মতো ১০২ রানে অপরাজিত ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের হয়ে জেমস অ্যান্ডারসন ও মইন আলি নেন তিনটি করে উইকেট।

দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নিলেও ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ধসিয়ে দেওয়া ইংলিশ পেসার মার্ক উড। আর পুরো সিরিজে অবিশ্বাস্য বোলিংয়ের পুরস্কার হিসেবে সিরিজসেরা হয়েছেন ক্যারিবিয়ান পেসার কেমার রোচ।