Beta

বিশ্বকাপে খেলোয়াড় ও সমর্থকদের সর্বোচ্চ নিরাপত্তা চায় ভারত

২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৪

স্পোর্টস ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সম্প্রতি আত্মঘাতী এক বোমা হামলায় ৪৪ জন ভারতীয় জওয়ান নিহত হয়। ঘটনার রেশ ধরে উত্তপ্ত হয়ে উঠেছে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক। এতে হুমকির মুখে পড়েছে দুটি দেশের ক্রিকেটীয় সম্পর্কও। আগামী মে মাসে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটে মুখোমুখি হওয়ার কথা রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী দুটি দেশের। তবে সাম্প্রতিক ঘটনায় ভারত আদৌ সেই ম্যাচ খেলবে কি না, তা নিশ্চিত নয়।

পাকিস্তানের সাথে ম্যাচ বয়কটের ডাক এসেছে বিভিন্ন মহল থেকে। টালমাটাল পরিস্থিতিতে নতুন মাত্রা যুক্ত হয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক ও বিশ্বকাপের আয়োজক সংস্থা আইসিসিকে দেওয়া ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি চিঠিকে কেন্দ্র করে। বিশ্বকাপে দলের খেলয়াড় ও মাঠে সমর্থকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইসিসিকে নিশ্চিত করতে বলেছে বিসিসিআই। আগামী ‘মে’ থেকে ইংল্যান্ডে বসছে এবারের ওয়ানডে বিশ্বকাপ আসর।   

বিসিসিআই প্রধান রাহুল জোহরির বরাতে আইসিসিকে দেওয়া চিঠিতে ভারতীয় বোর্ড লিখেছে, ‘বিসিসিআই সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে বিশ্বকাপসহ আইসিসির অনাগত ইভেন্টগুলোতে ভারতীয় দলের খেলোয়াড়, সমর্থক ও ম্যাচ অফিশিয়ালদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। বিসিসিআই বিশ্বাস করে, আগামী বিশ্বকাপে আইসিসি ও ইসিবি (ইংলিশ ক্রিকেট বোর্ড) ভারতীয় খেলোয়াড়, সমর্থক ও ম্যাচ অফিশিয়ালদের জন্য সবচেয়ে মজবুত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে।’

ভারতীয় ক্রিকেট বোর্ড কর্তৃক প্রেরিত চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেছে আইসিসি। চিঠি পাওয়ার পরিপ্রেক্ষিতে নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংস্থাটির প্রধান শশাঙ্ক মনোহর আজ বলেছেন, ‘আমরা বিসিসিআইয়ের চিঠি পেয়েছি। নিরাপত্তা ইস্যুটি সবসময়ই আমাদের প্রাধান্যের তালিকায় সবার আগে ছিল, ভবিষ্যতেও থাকবে। আগামী ২ মার্চ আইসিসির বোর্ড সদস্যদের মিটিং। সেখানে আমরা বিসিসিআইয়ের চিঠির ব্যাপারটা তুলে ধরব।’   

উল্লেখ্য, যেকোনো দেশ চাইলে আইসিসি আয়োজিত কোনো ইভেন্টের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে পারে। আইসিসির প্রেসিডেন্ট আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী বোর্ড মিটিংয়ে আইসিসির নিরাপত্তা পরিকল্পনা দেখে সন্তুষ্ট হবে ভারত।

Advertisement