তারপরও সংগ্রহটা বড় হলো না বাংলাদেশের

Looks like you've blocked notifications!

টসে জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে কঠিন চ্যালেঞ্জ মোকাবিলায় নেমে বাংলাদেশের শুরুটা মোটেও খারাপ হয়নি। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা সাদমান ইসলাম দ্রুত সাজঘরে ফিরলেও সকালটা সুন্দর হয়েছে আরেক ওপেনার তামিম ইকবালের সৌজন্যে। দারুণ একটি ঝড়ো ইনিংস খেলে দলকে বড় সংগ্রহের পথ দেখান তিনি।

হ্যামিল্টন টেস্টের প্রথম দিন তামিমের দেখানো পথ ধরে বাংলাদেশ প্রথম ইনিংসে ভালো সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছিল। কিন্তু অন্যদের ব্যর্থতায় নড়বড়ে অবস্থায় পড়ে সফরকারী দল। সে ধারাবাহিকতায় ২৩৪ রানে ইনিংস থেমে যায় বাংলাদেশের। জবাবে স্বাগতিক নিউজিল্যান্ড ২৮ ওভারে ৮৬ রান করে কোনো উইকেট না হারিয়ে।  

কিউইদের ভয়ংকর পেস আক্রমণের বিপক্ষে তামিম দারুণ খেলেছেন। ডি গ্র্যান্ডহোমের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে ১২৮ বলে ১২৬ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি। এটি তাঁর ক্যারিয়ারের নবম টেস্ট শতক, যাতে ২১টি চার  ও একটি ছক্কার মার রয়েছে।

তবে খুব একটা সুবিধা করতে পারেননি মুমিনুল হক (১২), মোহাম্মদ মিঠুন (৮) ও সৌম্য সরকার (১)। তিন ব্যাটসম্যান দ্রুত সাজঘরে ফিরলেও মাঝখানে কিছুটা বিপদে পড়ে সাফরকারী দল। ২২ রানের একটি ইনিংস খেলে অধিনায়ক মাহমুদউল্লাহ আউট হয়ে যান। তবে পরে লিটস দাস দলকে এগিয়ে যাওয়ার পথ দেখান। তিনিও ২৯ রান করে আউট হলে সংগ্রহটা খুব একটা বড় হয়নি বাংলাদেশের।

ট্রেন্ট বোল্ট ও নিল ওয়াগনারের বোলিং তোপে বাংলাদেশের এই বাজে অবস্থা হয়েছে। ওয়াগনার ৪৭ রানে ৫ উইকেট তুলে নেন। আর বোল্ট পান ৩ উইকেট।

এদিকে, সম্প্রতি চকবাজারের অগ্নিকাণ্ড ও সাবেক ক্রিকেটার-কোচ সৈয়দ আলতাফ হোসেনের মৃত্যুতে বাংলাদেশ দল মাঠে নেমেছে কালো ফিতা লাগিয়ে।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন মাহমুদউল্লাহ, লিটন দাস, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, আবু জায়েদ চৌধুরী ও ইবাদত হোসেন।

নিউজিল্যান্ড একাদশ : জিত রাভাল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, রস টেইলর, হেনরি নিকোলস, বিজে ওয়াটলিং, কলিন ডি গ্র্যান্ডহোম, টড অ্যাস্টল, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও নিল ওয়াগনার।