যে কারণে একাদশে নেই মুস্তাফিজ

Looks like you've blocked notifications!

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের পর টেস্ট সিরিজে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে মাঠে নামে বাংলাদেশ। হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্টে চাপের মুখে বাংলাদেশ। দলের কোচ স্টিভ রোডসও মনে করেন, এই অবস্থা থেকে ঘুরে দাঁড়ানো বেশ কঠিন। 

ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৪ রানে ইনিংস গুটিয়ে নেয়। তবে নিউজিল্যান্ড দ্বিতীয় দিন শেষে বড় সংগ্রহ গড়েছে, তারা করে ৪ উইকেটে ৪৫১ রান। এরই মধ্যে ২১৭ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। এই সংগ্রহ আরো বড় হবে, সেটা বোঝাই যাচ্ছে।

এ অবস্থায় বাংলাদেশের ভালো করা অসম্ভব না হলেও কঠিন বলে মনে করেন স্টিভ রোডস, ‘এটা ঠিক, সামনে আমাদের কজটা কঠিন হবে। তবে ভালো কিছু করার সামর্থ্য অবশ্যই আমাদের আছে। ম্যাচ পাঁচ দিনে নিতে পারলে আমাদের জন্য ভালো হবে। এটাও ঠিক, অনেক দলই বাংলাদেশ সফরে গিয়ে এমন অবস্থায় পড়েছে।’

তবে বাঁহাতি পেসার মুস্তাফিজকে কেন একাদশে নেওয়া হয়নি তার ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ কোচ, ‘দ্বিতীয় টেস্টে তাঁর ফেরার সুযোগ অবশ্যই আছে। তবে  টানা দুই টেস্ট খেলা মুস্তাফিজের জন্য কঠিন, তাই হ্যামিল্টনে নেওয়া হয়নি। আর তা ছাড়া ওয়েলিংটনে প্রচুর বাতাস থাকে। বাতাসে সে ভালো করে থাকে। সে কারণে ওখানে তাঁকে খেলাতে চেয়েছি।’

সিরিজের বাকি দুই টেস্ট হবে ৮-১২ এবং ১৬-২০ মার্চ। টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এবার টেস্ট সিরিজে কেমন করে, সেটাই এখন দেখার।

তা ছাড়া চোটের কারণে দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান দলে নেই। দলকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ।