আবার রিয়ালে ফিরবেন জিদান?

Looks like you've blocked notifications!

২০১৮ মৌসুমে রিয়াল মাদ্রিদ যখন টানা তৃতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস ট্রফিটা উঁচিয়ে ধরল, ততক্ষণে অবিশ্বাস্য ইতিহাসের অংশ হয়ে গেছেন কোচ জিনেদিন জিদানও। ২০১৫ সালে একেবারেই বিধ্বস্ত অবস্থায় রিয়ালের হাল ধরে অবস্মরণীয় সাফল্য এনে দেন ফরাসি কিংবদন্তি। খেলোয়াড়ি জীবনে বিশ্বকাপ ও ইউরো জেতা এই কিংবদন্তি নিজেও খেলেছিলেন রিয়ালের হয়ে। মাঠের সাফল্যে নিজেকে ফুটবল ইতিহাসের অংশ বানিয়ে ফেলা জিদান কোচ হিসেবেও অনবদ্য নজির গড়েন। কিন্তু টানা তৃতীয়বারের মতো উয়েফার শ্রেষ্ঠত্ব পাওয়ার পরই দল ছেড়ে দেন জিজু। তবে আবার রিয়ালে ফেরার সম্ভাবনা সৃষ্টি হয়েছে তাঁর।

২০১৫ মৌসুমে কোনো শিরোপায় হাত রাখতে পারেনি রিয়াল। এবারের মৌসুমেও সব হারিয়ে ফেলা নিঃস্ব অবস্থা রিয়ালের। লা লিগার শিরোপা দৌড় থেকে একরকম ছিটকে গেছে দল। কোপা ডেল রের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে বাজে ভাবে হেরে বিদায় নিতে হয়েছে। সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে ঘরের মাঠে আয়াক্সের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিশ্চিত হয়েছে স্প্যানিশ জায়ান্টদের। অথচ প্রথম লেগে ২-১ গোলে জিতে সুবিধাজনক অবস্থানেই ছিল রিয়াল শিবির।

জিদান চলে যাওয়ার পর হুয়ান লোপেতিগে মাস তিনেক দ্বায়িত্ব পালন করার পর বরখাস্ত হন। মৌসুমের এ পর্যায়ে রিয়ালের যা অবস্থা, তাতে যে কোনো সময় কোচের দায়িত্বে থাকা সান্তিয়াগো সোলারির চাকরিচ্যুতির সংবাদ আসতে পারে। দলের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ চাচ্ছেন, আবার রিয়ালের দায়িত্বভার জিদানের হাতে অর্পণ করতে। স্প্যানিশ একটি টেলিভিশন চ্যানেলের সূত্র জানিয়েছে, জিজুকে ফেরাতে সর্বোচ্চ  চেষ্টা চালিয়ে যাচ্ছেন পেরেজ। সূত্রটি আরো জানিয়েছে, এ মৌসুমের বাদবাকি সময়টুকুর জন্য আর দায়িত্ব নিতে অনিচ্ছুক জিদান। আগামী মৌসুমের শুরু থেকে নতুনভাবে সবকিছুর সূচনা করতে চান।     

জিদানকে কোচ হিসেবে পুনরায় দায়িত্ব নেওয়ার জন্য সবরকম ছাড় দিতেও প্রস্তুত ক্লাব সভাপতি। দলবদল ও পছন্দের খেলোয়াড় বাছাইয়ের জন্য ফরাসি কিংবদন্তিকে সবরকম স্বাধীনতা দিতেও প্রস্তুত ক্লাব, এমনটিই জানিয়েছে সূত্রটি। কানাঘুষা রয়েছে, ক্লাবের সাথে এসব বিষয়ে মতের অমিল হওয়ার কারণেই ছেড়ে গিয়েছিলেন জিজু। দেখা যাক সব মিটমাট করে জিদান নতুনভাবে রিয়ালের দায়িত্ব বুঝে নেন কিনা।