টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের প্রথা ভেঙে যাচ্ছে!

Looks like you've blocked notifications!

টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের বনেদি সংস্করণ। ১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু হওয়ার পর চলে গেছে ১৪২ বছর। এত দিন ধরে ক্রিকেটের শুভ্র সংস্করণে বড় ধরনের কোনো পরিবর্তন আসেনি। শুরু থেকে আজ পর্যন্ত একই রকম, নিয়মকানুন, মর্যাদা ও প্রথা মেনে টেস্ট খেলে আসছে দলগুলো। তবে আগামী ১ আগস্ট শুরু হতে যাওয়া ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার এবারের অ্যাশেজ টেস্ট সিরিজে ভিন্ন কিছু দেখতে যাচ্ছে ক্রিকেটবিশ্ব। ১৪২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো জার্সিতে নাম ও নম্বর পরে মাঠে নামবে দুদলের খেলোয়াড়রা।  

অ্যাশেজের এবারের সিরিজ দিয়েই প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। পরবর্তী দুই বছরে পয়েন্টের ভিত্তিতে সেরা দুটি দল খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আর এই চ্যাম্পিয়নশিপের শুরুতেই দর্শকদের জন্য থাকছে এই নাম ও নম্বর দেওয়া জার্সি পরে মাঠে নামার চমক।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। তবে পরীক্ষামূলকভাবে নতুন ধরনের জার্সি পরে টেস্ট শুরুর ব্যাপারটা মোটামুটি নিশ্চিতই বলা যায়। এবারের অ্যাশেজে এমন জার্সি পরে মাঠে নামতে প্রস্তুত অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ট্র্যাভিস হেড। ব্যাপারটাকে ইতিবাচকভাবে নিয়ে এই অসি ব্যাটসম্যান সংবাদমাধ্যমকে বলেন, ‘সিদ্ধান্তটা বাস্তবায়িত হলে মাঠে খেলোয়াড় চিনতে দর্শকদের সুবিধা হবে। টিভি চ্যানেলগুলোর সরাসরি সম্প্রচারের ক্ষেত্রেও সুবিধা হবে। আর দর্শকদের সুবিধা হলে ব্যাপারটা ভালোই হবে।’