রিয়ালে জিদানের ফেরা নিয়ে যা বললেন মরিনিয়ো

Looks like you've blocked notifications!

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জিনেদিন জিদানই সঠিক ব্যক্তি বলে মনে করেন জোসে মরিনিয়ো। তবে রিয়ালে তাঁর দ্বিতীয় মেয়াদে কোচ হিসেবে ভবিষ্যৎ সাফল্যের ব্যাপারে এখনই কিছু বলাটা ঠিক হবে না বলেও মন্তব্য করেন এই তারকা কোচ। জুলেন লোপেতেগুই ও সান্তিয়াগো সোলারি দুজনে ব্যর্থ হলে চলতি মাসের শুরুতে আবার রিয়ালে ফিরে এসেছেন জিদান। অনেককেই বিস্মিত করে মৌসুমের শুরুতে হঠাৎ রিয়ালের চাকরি ছেড়ে চলে গিয়েছিলেন তিনি।

এদিকে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার পর চাকরিবিহীন মরিনিয়ো। এ কারণে সান্তিয়াগো বার্নব্যুতে ফেরার ব্যাপারে মরিনিয়োর নামও শোনা গিয়েছিল। ২০১১-১২ সালে মরিনিয়োর অধীনে মাদ্রিদ লা লিগা শিরোপা জয় করেছিল। এদিকে মাদ্রিদের তিন বছরের মেয়াদে সব মৌসুমেই চ্যাম্পিয়নস লিগের শিরোপা উপহার দিয়ে রেকর্ড গড়েছিলেন জিদান। তবে জিদানের এই সাফল্যে এখনই নতুন করে মাদ্রিদের ভবিষ্যৎ নিয়ে কিছু বলতে চাচ্ছেন না পোর্তো ও ইন্টারের সাবেক কোচ মরিনিয়ো। এ সম্পর্কে তবে পোর্তো ও ইন্টারের সাবেক কোচ মরিনিয়ো বলেন, ‘আমার মনে হয় না এখনই মাদ্রিদের ক্যারিয়ার নিয়ে জিদানের সম্পর্কে কিছু বলা উচিত হবে। কিন্তু অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের মধ্যে সে মাদ্রিদের জন্য যা করেছে তা আগে কেউ কখনই করতে পারেনি। বিশেষ করে টানা তিন বছর চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতা মোটেই সহজ কাজ নয়। এখন সে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছে। তাঁকে এখন নতুন করে দল গঠন করতে হবে, নতুন খেলোয়াড় বাছাই করতে হবে, খেলোয়াড় কিনতে হবে, খেলোয়াড় ছাড়তে হবে। তাদের অনুশীলন করাতে হবে, তাদের মধ্যে উদ্দীপনা ফিরিয়ে আনতে হবে। আমি বিশ্বাস করি এজন্য মাদ্রিদে এই মুহূর্তে সে-ই সঠিক ব্যক্তি।’

চাকরি হারানোর পর ইতিমধ্যেই বেশ কয়েকটি বড় ক্লাব থেকে প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেছেন মরিনিয়ো। এর আগে তিনি বলেছিলেন জুনে আবারও কোচিংয়ে ফিরছেন। গত বছর ইউনাইটেড থেকে বহিষ্কার হওয়ার পর প্রতিদিনই তিনি অনুশীলন মিস করেছেন। আর তখন থেকেই পরিকল্পনা করেছেন নতুন করে কাজ শুরু করার। তৃতীয় একটি ক্লাবের হয়ে পঞ্চম লিগ ও চ্যাম্পিয়নস লিগের নতুন আরেকটি শিরোপা জয়ই এখন তার মূল লক্ষ্য।