রোহিত শর্মার বড় অঙ্কের জরিমানা

Looks like you've blocked notifications!

আইপিএলে শনিবার মুখোমুখি হয়েছিল মুম্বাই ইন্ডিয়ানস ও কিংস ইলেভেন পাঞ্জাব। মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়ামে টসে হেরে যান মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা। এরপর পুরো ম্যাচেই দুর্ভাগ্যের বোঝা বইতে হয়েছে তাঁকে। প্রথমে ব্যাটিংয়ে নেমে সাত উইকেট হারিয়ে ১৭৬ রানের ভালো স্কোর গড়ে মুম্বাই। কিন্তু আট বল আর আট উইকেট হাতে রেখেই সেই রান টপকে যায় পাঞ্জাব। টস থেকে শুরু হওয়া দুর্ভাগ্য ম্যাচের শেষেও রোহিতের পিছু ছাড়েনি। বড় হারের পর ম্যাচশেষে মোটা অঙ্কের জরিমানাও গুনতে হয়েছে তাকে।

আনুষ্ঠানিক এক বিজ্ঞপ্তির মাধ্যমে আইপিএলের গভর্নিং কাউন্সিল জানিয়েছে, মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মাকে ১২ লাখ রুপি জরিমানা গুনতে হবে। বোলিংয়ে মুম্বাইয়ের ‘স্লো ওভার’ রেটকে জরিমানার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। শনিবার বিকেলে মুখোমুখি হওয়া ম্যাচে প্রথমে ব্যাট করে ১৭৬ রান করে মুম্বাই। কুইন্টন ডি কককে নিয়ে দারুণ শুরু করেন রোহিত শর্মা। মাত্র ১৮ বলে পাঁচটি চারে ৩২ রান করে আউট হন মুম্বাই অধিনায়ক। তবে ডি কক চালিয়ে যান নিজের খেলাটা। ৩৯ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় ৬০ রান করে আউট হন এই প্রোটিয়া ব্যাটসম্যান। শেষদিকে হার্দিক পান্ডিয়ার ১৯ বলে ৩১ রানে সাত উইকেট হারিয়ে ১৭৬ রান তোলে মুম্বাই।

জবাবে ব্যাট করতে নেমে টপঅর্ডার ব্যাটসম্যানদের দারুণ ব্যাটিংয়ে মাত্র দুই উইকেট হারিয়ে ১৭৭ রান তুলে ফেলে পাঞ্জাব। শুরুটা করেন দুই ওপেনার ক্রিস গেইল ও লোকেশ রাহুল। ২৪ বলে তিনটি চার ও চারটি ছক্কায় ৪০ রান করে আউট হন গেইল। ৫৭ বলে অপরাজিত ৭১ রান করেন রাহুল। ম্যাচসেরা খেলোয়াড় মায়াঙ্ক আগরওয়াল ওয়ানডাউনে নেমে মাত্র ২১ বলে ৪৩ রান করলে সহজ জয় পায় কিংসরা।

স্থানীয় সময় বিকেল ৪টায় শুরু হওয়া ম্যাচটা সন্ধ্যা সাড়ে ৭টার মধ্যে শেষ করতে হতো। কিন্তু দ্বিতীয় ইনিংসে বোলিং করা মুম্বাই ইন্ডিয়ানস কিছু অতিরিক্ত সময় নষ্ট করে ফেলে। যেখানে পুরো ২০ ওভার শেষ করতে হতো ৭টা ৩০ মিনিটে, সেখানে মুম্বাই ১৮.৪ ওভার বোলিং করলেও ঘড়িতে বেজে যায় ৭টা ৩৮ মিনিট।

এমন স্লো ওভার রেটের কারণে আইপিএলের কোড অব কন্ডাক্ট ভঙ্গ হয়। ফলে অবধারিতভাবেই জরিমানার খাড়ায় পড়তে হয় মুম্বাই অধিনায়ক রোহিত শর্মাকে। নির্ধারিত সময়ের চেয়ে ৮ মিনিট এবং ৮ বল পিছিয়ে ছিল মুম্বাই। অধিনায়ক হিসেবে রোহিতকেই নিতে হয় সব দায়ভার। জরিমানা প্রসঙ্গে আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে আইপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এটা আইপিএলের স্লো ওভার রেটের নতুন নীতিমালার অধীনে মুম্বাই দলের প্রথম অপরাধের ঘটনা। তাই দলের অধিনায়ক হিসেবে রোহিতকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।’