ফিফা র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি বাংলাদেশের

Looks like you've blocked notifications!

এই কিছুদিন আগেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের পারফরম্যান্স ছিল একেবারেই বাজে। ব্যর্থতার বৃত্তে থাকা এই দলের প্রতি মানুষের আগ্রহও খুব একটা ছিল না। ইংলিশ কোচ জেমি ডে দায়িত্ব নেওয়ার পর থেকেই বাংলাদেশ দলের পারফরম্যান্স উন্নতির দিকে যেতে থাকে। এর প্রভাব পড়েছে ফিফা র‍্যাঙ্কিংয়েও। সম্প্রতি ঘোষিত র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের। 

এই কিছুদিন আগেও র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দলের অবস্থান ছিল ১৯২তম। আজ বৃহস্পতিবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছে। বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৮তম।

গত মার্চের শুরুতে কম্বোডিয়ার বিপক্ষে দারুণ জয়ে বাংলাদেশের ২ রেটিং পয়েন্ট যোগ হয়েছে। বাংলাদেশের বর্তমান রেটিং ৯০৯।

অবশ্য র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দলগুলোর তেমন পরিবর্তন হয়নি। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম শীর্ষেই রয়েছে। দুইয়ে আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তৃতীয় স্থানে ব্রাজিল। এক ধাপ এগিয়ে চারে উঠে এসেছে ইংল্যান্ড। আর মেসির আর্জেন্টিনার অবস্থান ১১তম।

গত ৯ মার্চ কম্বোডিয়ার বিপক্ষে দীর্ঘ প্রায় পাঁচ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে লাল-সবুজের দল দারুণ জয় পেয়েছিল।১-০ গোলের এই জয়েই র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয় বাংলাদেশের।

গত বছর অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে দুই গোলে হেরেছিল ফিলিস্তিনের কাছে। এর পর দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে ছিল বাংলাদেশ। তা ছাড়া জাতীয় দলের পারফরম্যান্সও খুব একটা ভালো ছিল না।

কম্বোডিয়ার বিপক্ষে জয় শুধু দলের আত্মবিশ্বাসই বাড়ায়নি, নতুনভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখিয়েছে।