ধোনিকে পেয়ে ভারত ভাগ্যবান‌‌‌‌

Looks like you've blocked notifications!

তাঁর অধিনায়কত্বে অসাধারণ কিছু সাফল্য পেয়েছে ভারত। জিতেছে দুটি বিশ্বকাপ। সেই মহেন্দ্র সিং ধোনি এবারের বিশ্বকাপের ভারতীয় দলে রয়েছে। তাঁর প্রশংসায় পঞ্চমুখ খোদ ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় দলের ভাগ্য ভালো যে, তাঁর মতো একজন উইকেটরক্ষক আছেন। আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করতে উইকেটরক্ষক হিসেবে ধোনির সক্ষমতা ও অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন কোহলি।

ধোনির নেতৃত্বেই নিজেদের মাঠে ২০১১ বিশ্বকাপ শিরোপা জয় করে ভারত। তবে সাম্প্রতিক সময়ে বাজে ফর্মের কারণে আসন্ন বিশ্বকাপ দলে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। গত সপ্তাহে ঘোষিত ১৫ সদস্যের বিশ্বকাপ দলে নির্বাচকরা ২১ বছর বয়সী ঋষভ পন্থকে বাদ দিয়ে ধোনিকে রেখেছেন। এর পরই শুরু হয় নতুন বিতর্ক।

তবে অধিনায়কের দায়িত্ব নেওয়ার আগে ধোনির অধীনে খেলা কোহলি বলেন, ‘কিছু লোক তাঁর পিছনে লেগেছে এটা খুবই দুঃখজনক। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ আনুগত্য। আমি যখন দলে সুযোগ পাই তখন কয়েক ম্যাচ পরই আমাকে বাদ দিয়ে অন্য কাউকে পরখ করে দেখার বিকল্প তাঁর (ধোনি) হাতে ছিল। যদিও আমি সুযোগ কাজে লাগিয়েছিলাম। তবে এই ধরনের সমর্থন পাওয়াটা আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।’

ক্যারিয়ারের শুরুতেই তাঁকে তিন নম্বর পজিশনে ব্যাটিং করার সুযোগ দেয়ায়ও ধোনির প্রশংসা করেন বর্তমানে ওয়ানডে ও টেস্টে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান কোহলি। সাম্প্রতিক সময়ে বাজে ফর্মে থাকার আগে ৫০ ওভার ক্রিকেটে গুরুত্বপূর্ণ মিডল ওভারে অন্যতম সেরা ফিনিশার হিসেবে খ্যাতি অর্জন করেন ধোনি।

ধোনির অন্তর্ভুক্তি দলের জন্য মূল্যবান সম্পদ বলে মনে করেন কোহলি, ‘তিনি একজন ব্যক্তি যিনি আক্ষরিক অর্থেই খেলাটি সম্পর্কে জানেন, বোঝেন। ওয়ানডে ক্রিকেটে তিনি শুরু থেকে শেষ পর্যন্ত বল টু বল বুঝতে পারেন। আমি বলব না তাঁকে পাওয়াটা বিলাসিতা। তবে আমি অত্যন্ত ভাগ্যবান যে তাঁর মতো কাউকে উইকেটের পেছনে পেয়েছি।’

আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত ৩৪১ ওয়ানডে ম্যাচে ৫১ গড়ে ১০ হাজার ৫০০ রান করেছেন সাবেক অধিনায়ক ধোনি। তবে ২০১৮ সালটা খারাপ গেলেও এ বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে এক নাগারে তিন হাফ সেঞ্চুরিসহ ৩২৭ রান করে ঘুড়ে দাঁড়িয়েছেন তিনি। গ্লাভস হাতে ক্ষিপ্রতা ও সক্ষমতার কারণে সীমিত ওভার ক্রিকেটে তিনি উইকেরক্ষক হিসেবে প্রথম পছন্দ।

সাউদাম্পটনে আগামী ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারতীয় দল।