পান্ডিয়া-রাহুলের অভিনব জরিমানা!

Looks like you've blocked notifications!

ঘটনার সূত্রপাত বেশ কিছুদিন আগে। বলিউডের খ্যাতিমান চলচিত্র পরিচালক করন জোহরের উপস্থাপনায় টক শো ‘কফি উইথ করণ’ অনুষ্ঠানে অতিথি হয়ে আসেন ক্রিকেট দলের দুই তারকা হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। অনেকটা আড্ডাধর্মী অনুষ্ঠানটিতে অতিথিরা সাধারণত খোলামেলা কথাবার্তা ও পেশাদার জীবনের বাইরে ব্যক্তিগত অনেক কিছু তুলে ধরেন। তবে জাতীয় দলের ক্রিকেটারদের জন্য ক্রিকেট বোর্ডের থাকা বিধিনিষেধ বেমালুল ভুলে গিয়ে নারী ও যৌনতা নিয়ে বিস্ফোরক কিছু মন্তব্য করেছিইলেন দুই ক্রিকেটার।

এর পরই প্রচণ্ড সমালোচনার মুখে পড়েন দুজন। ভারতীয় ক্রিকেটে সৃষ্টি হয় তোলপাড়। টুইটারে ক্ষমা চাওয়ার পরও হার্দিক আর রাহুলকে অনির্দিষ্টকালের জন্য দল থেকে নিষিদ্ধ করা হয়। পরে সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও বিসিসিআই নিযুক্ত ন্যায়পালের মাধ্যমে চলতে থাকে দুজনের বিচারকাজ। অবশেষে আজ সেই বিচারকাজ শেষে দুই ক্রিকেটারকে করা হয়েছে অভিনব এক জরিমানা।  দুজনকেই দাতব্য প্রতিষ্ঠানে ২০ লাখ রুপি জরিমানা হিসেবে প্রদান করতে হবে। বিসিসিআই নিযুক্ত ন্যায়পাল বিচারপতি ডি কে জৈন আজ এই রায় দেন। ভারতের সংবাদমাধ্যমগুলো আজ  অভিযুক্ত দুই ক্রিকেটারের জরিমানার কথা নিশ্চিত করেছে।

জরিমানার টাকাটা দুভাবে প্রদান করতে হবে পান্ডিয়া এবং রাহুলকে। দুজনকেই এককালীন ১০ লাখ রুপি করে অনুদান দিতে হবে ভারতের অন্ধ ক্রিকেটারদের জন্য গঠিত ফান্ডে। পাশাপাশি এক লাখ করে ১০ কিস্তিতে মোট ১০ লাখ রুপি দিতে হবে দায়িত্বরত অবস্থায় মারা যাওয়া ভারতীয় সেনাসদস্যদের বিধবা স্ত্রীদের জন্য। অর্থাৎ, দুজনকে ২০ লাখ করে মোট ৪০ লাখ রুপি জরিমানা গুনতে হবে আপত্তিকর মন্তব্যের জরিমানা হিসেবে। ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আগামী এক মাসের মধ্যে জরিমানার টাকাটা দিতে ব্যর্থ হলে ক্রিকেট বোর্ড থেকেই জরিমানার টাকাটা আদায় করা হবে। বিসিসিআই সেক্ষেত্রে পান্ডিয়া ও রাহুলের ম্যাচ ফি থেকে সমপরিমাণ অর্থ কেটে নিবে।

উল্লেখ্য, কিছুদিন আগে ভারতীয় ক্রিকেট বোর্ড নিযুক্ত ন্যায়পাল বিচারপতি ডি কে জৈন অভিযুক্ত দুই ক্রিকেটারকে সশরীরে হাজির হওয়ার জন্য সমন জারি করেন। এপ্রিলের ১০ তারিখের মধ্যেই দুজন হাজিরা দেন। হাজিরায় উপস্থিত হয়ে নিজেদের দোষ স্বীকার করেন দুজন। পাশাপাশি ভবিষ্যতে এমন কিছুর পুনরাবৃত্তি হবে না মর্মেও কথা দেন। তাই বড় ধরনের শাস্তি থেকে রক্ষা পেয়ে যান দুজন।