ক্রিকেটে আধিপত্য দেখাতে আসছে যুক্তরাষ্ট্র

Looks like you've blocked notifications!

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে মর্যাদা পেল সহযোগী সদস্য দেশ যুক্তরাষ্ট্র। তাদের ওমানও সমমর্যাদা পেয়েছে। নামিবিয়ায় গতকাল বুধবার রাতে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট লিগের ডিভিশন-২’এর বাছাইপর্বের ম্যাচে হংকংকে ৮৪ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পক্ষে সেঞ্চুরি করেছেন ওপেনার জাভিয়ার মার্শাল। এদিন নামিবিয়াকে চার উইকেটে হারিয়ে ওয়ানডে স্ট্যাটাস নিশ্চিত করে ওমান।

ওয়ানডে স্ট্যাটাস পাওয়া ম্যাচে টস জিতে যুক্তরাষ্ট্র প্রথমে ব্যাটিংয়ে পাঠায় হংকংকে। মার্শালের ১৫৪ বলে ১০০ ও স্টিভেন টেইলরের ৯৫ বলে ৮৮ রানের উপর ভর করে ৫০ ওভারে আট উইকেটে ২৮০ রান করে যুক্তরাষ্ট্র। হংকংয়ের কিঞ্চিৎ শাহ ৩৭ রানে চার উইকেট পান।

জবাবে ৫০ ওভারে সাত উইকেটে ১৯৬ রান করে হংকং। দলের পক্ষে সর্বোচ্চ কিঞ্চিৎ ৪৫ রান করেন। যুক্তরাষ্ট্রের করিমা গোর দুটি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন মার্শাল।

সেঞ্চুরি করা মার্শাল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০০৫-২০০৯ সাল পর্যন্ত সাতটি টেস্ট, ২৪টি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি খেলেছেন। ব্যাটসম্যান মার্শাল টেস্টে ২৪৩ রান, ওয়ানডেতে ৩৭৫ রান ও টি-টোয়েন্টিতে ১২৮ রান করেন। ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় তরুণ ‘গর্ডন গ্রিনিজ’ উপাধিও পান তিনি।

স্কটল্যান্ড, নেপাল ও সংযুক্ত আরব আমিরাতের পর এবার লিগ-২’তে পা রেখেছে যুক্তরাষ্ট্র ও ওমান। এই দলগুলো ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পেতে একে অন্যের সঙ্গে আড়াই বছরে ৩৬টি ম্যাচ খেলবে। সেখান থেকে সেরা দলগুলো বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।