ফিফায় বিশাল সংস্কারের উদ্যোগ

Looks like you've blocked notifications!

জোয়াও হ্যাভেলাঞ্জ ফিফার সভাপতি ছিলেন দীর্ঘ ২৪ বছর। অবৈধভাবে অর্থ আদান-প্রদানের অভিযোগে সাময়িক নিষিদ্ধ সেপ ব্ল্যাটার ফুটবলের সর্বোচ্চ সংস্থায় ‘রাজত্ব’ করেছেন ১৭ বছর। তবে ভবিষ্যতে এত দীর্ঘ সময় ফিফা সভাপতির পদ ‘আঁকড়ে’ থাকার সম্ভাবনা কমই বলা যায়। দুর্নীতি-অনিয়মে জর্জরিত ফিফা এখন অতীতের কলঙ্ক ভুলে পরিশুদ্ধ হতে মনোযোগী। সে লক্ষ্যে একটি সংস্কার কমিটিও গড়া হয়েছে। এই কমিটিই বেশ কিছু প্রস্তাবনা রেখেছে ফিফার নির্বাহী কমিটির কাছে। যার মধ্যে অন্যতম, ফিফা সভাপতি পদে সর্বোচ্চ ১২ বছর থাকা যাবে।

শুধু সভাপতির সর্বোচ্চ মেয়াদই নয়, আরো কিছু বিষয়েও প্রস্তাবনা রেখেছে সংস্কার কমিটি। সভাপতিসহ ফিফা কাউন্সিলের সদস্যদের বয়স ৭৪ বছরের বেশি হতে পারবে না— এমন প্রস্তাবনাও রাখা হয়েছে। পারিশ্রমিক সংক্রান্ত প্রস্তাবনাও আছে। সংস্কার কমিটির প্রস্তাব— ফিফার সভাপতি, মহাসচিব, কাউন্সিল সদস্য এবং প্রত্যেক স্বতন্ত্র স্থায়ী ও বিচার বিভাগীয় কমিটির সভাপতির পারিশ্রমিক প্র্রতি বছর প্রকাশ করতে হবে।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জুরিখে এক সভায় সংস্কার কমিটির এসব প্রস্তাবনাকে স্বাগত জানিয়েছে ফিফার নির্বাহী কমিটি। আগামী ২ ও ৩ ডিসেম্বর জুরিখেই নির্বাহী কমিটির পরবর্তী সভায় এ সব প্রস্তাবনা বিবেচনা করে নতুন নির্দেশনা দেওয়া হতে পারে।

মঙ্গলবারের সভায় আরেকটি বিষয়ও আবার নিশ্চিত করেছে ফিফার নির্বাহী কমিটি। আগামী ২৬ ফেব্রুয়ারি নতুন সভাপতি নির্বাচনের সিদ্ধান্তে তারা অনড়। গত ৯ অক্টোবর ব্ল্যাটারের সঙ্গে তিন মাসের নিষেধাজ্ঞার শাস্তি পাওয়া মিশেল প্লাতিনিকেও একটা দুঃসংবাদ দিয়েছে এই কমিটি। ফ্রান্সের ফুটবল-কিংবদন্তি ফিফা সভাপতি পদে দাঁড়াতে আগ্রহী। তবে নির্বাহী কমিটি জানিয়েছে, শাস্তি শেষ না হওয়া পর্যন্ত প্লাতিনিকে সভাপতির লড়াইয়ে বিবেচনা করা হবে না।