বিশ্বকাপ দল থেকে বাদ পড়লেন হেলস!

Looks like you've blocked notifications!

গুঞ্জনটা আগেই ডালপালা মেলছিল। সম্প্রতি ডোপ টেস্টে ধরা পড়ে তিন সপ্তাহের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। তবে কবে থেকে তাঁর নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে, বিশ্বকাপ দলে জায়গা ধরে রাখতে পারবেন কি না ইত্যাদি আলোচনা চলছিল চতুর্পাশে। শেষ পর্যন্ত ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড আজ ঘোষণা দিয়েছে, বিশ্বকাপ দলে হেলসের জায়গা হচ্ছে না। ঘরের মাঠে অনুষ্ঠেয় বিশ্বকাপে দর্শক হয়েই থাকতে হচ্ছে ডানহাতি এই ওপেনারের।

বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের ইংল্যান্ড দলে থাকলেও উদ্দীপনা বাড়ানোর জন্য এক ধরনের নিষিদ্ধ ড্রাগ সেবন করেন হেলস। এরপর বিস্তারিত কিছু না জানালেও ডানহাতি ওপেনারকে তিন সপ্তাহ নিষিদ্ধ করার কথা জানান বোর্ডের এক কর্মকর্তা। তবে এমন এক কাণ্ডের পর বিশ্বকাপ দলে হেলসের থাকা এবং সম্ভাব্য বিশৃঙ্খলার কথা মাথায় রেখে শেষ পর্যন্ত দল থেকে বাদ দেওয়া হয়েছে তাঁকে। আজ সোমবার এক বিবৃতির মাধ্যমে ইসিবি তাঁর বাদ পড়ার খবর নিশ্চিত করেছে।

ইসিবির ম্যানেজিং ডিরেক্টর এবং সাবেক ক্রিকেটার অ্যাশলে জাইলস জানিয়েছেন, দলীয় শৃঙ্খলার কথা মাথায় রেখে হেলসের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বোর্ড। আনুষ্ঠানিক বিবৃতিতে জাইলস বলেন, ‘আমরা এই সিদ্ধান্ত নিয়ে অনেক ভেবেছি। আমরা ইংল্যান্ড দলের মধ্যে সঠিক পরিবেশ বজায় রাখার জন্য কাজ করছি এবং দলের জন্য যেটি ভালো হয়, সেটাই আমাদের বিবেচনায় আনতে হবে।’

হেলসের বাদ পড়ার মূল কারণের দিকে ইঙ্গিত করে জাইলস বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যেন কোনো কিছুই ক্রিকেটারদের মধ্যে ভ্রান্তি সৃষ্টি করতে না পারে। খেলোয়াড়রা যেন সাফল্যের সঙ্গে মাঠের খেলার দিকে পুরো মনোযোগ দিতে পারে, সেটা দেখা বোর্ডেরই দায়িত্ব।’

এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দি গার্ডিয়ান’ হেলসের ড্রাগ নেওয়ার খবরটি প্রকাশ করে। বোর্ড কর্তৃক করা ডোপ টেস্টে তাঁর ড্রাগ নেওয়ার বিষয়টি ধরা পড়ে। সাম্প্রতিক সময়ে এ নিয়ে দ্বিতীয়বার ডোপ টেস্টে ধরা পড়েন এই ওপেনার। আর শাস্তি হিসেবে তিন সপ্তাহের জন্য বিশ্বকাপ দলের এই ওপেনারকে নিষিদ্ধ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। এর কিছুদিন আগে বিষণ্ণতা ও ব্যক্তিগত কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নেওয়ার ঘোষণা দেন এই ওপেনার। তবে সবাইকে চমকে দিয়ে সপ্তাহখানেকের মধ্যেই আবার ক্রিকেটে ফেরার ঘোষণা দেন তিনি।