প্রস্তুতি ম্যাচের হারে সমালোচনায় সাকিব-তামিমরা

Looks like you've blocked notifications!

ত্রিদেশীয় সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে হেরে গেছে বাংলাদেশ জাতীয় দল। গতকাল রোববার রাতে ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ ৮৮ রানে হেরেছে আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে। এই হারে কড়া সমালোচনা শুনতে হয়েছে সাকিব-তামিমদের।

অবশ্য এ ম্যাচে খেলেননি নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তাই বাংলাদেশের পক্ষে টস করতে নেমেছিলেন সাকিব আল হাসান। টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। ব্যাট হাতে নেমে ৭৯ রানে ২ উইকেট হারায় আয়ারল্যান্ড ‘এ’ দল।

এরপর আয়ারল্যান্ড ‘এ’ দলকে সামনের দিকে এগিয়ে নেন জেমস ম্যাককলাম ও সিমি সিং। তৃতীয় উইকেটে ১২৪ রানের জুটি গড়েন তাঁরা। সেঞ্চুরি তুলে ১০২ রানে থামেন ম্যাককলাম। ১০৯ বলের ইনিংসে ১৫টি চার ও একটি ছক্কা হাঁকানো এ ব্যাটসম্যান শিকার হন পেসার রুবেল হোসেনের।

সেঞ্চুরির পথেই ছিলেন সিমি। কিন্তু তাঁকে নার্ভাস নাইন্টিতেই ফিরিয়ে দেন বাংলাদেশের আরেক পেসার তাসকিন আহমেদ। ছয়টি চার ও দুটি ছক্কায় ৯৫ বলে ৯১ রান করেন সিমি। তাঁদের বিদায়ের পর শেষদিকে তাইরোন কেন অপরাজিত ২৭ ও ক্রেইগ ইয়ং অপরাজিত ১২ রান করেন। ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৭ রান করে আয়ারল্যান্ড ‘এ’ দল। ১০ ওভারে ৬৬ রানে তিন উইকেট নেন তাসকিন। ৯ ওভারে ৬৩ রান খরচায় দুই উইকেট শিকার করেন রুবেল।

জয়ের জন্য ৩০৮ রানের লক্ষ্যে ভালো শুরু করে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ৫৬ রানের জুটি গড়েন। অবশ্য এর পরই বিদায় নিতে হয় দুজনকে। তামিম ২১ ও লিটন ২৬ রান করেন।

তিন নম্বরে ব্যাট হাতে নেমে মিডলঅর্ডার ব্যাটসম্যানদের নিয়ে বড় জুটি গড়ার চেষ্টায় ছিলেন সাকিব। কিন্তু মিডলঅর্ডারের দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ১১ ও মোহাম্মদ মিঠুন ১৩ রান করে ফিরেন। এরপর মাহমুদউল্লাহকে নিয়ে বড় জুটির চেষ্টা করেন সাকিব। কিন্তু বেশি দূর যেতে পারেননি সাকিব-মাহমুদউল্লাহ। ৫৯ রান যোগ করতে সামর্থ্য হন তাঁরা। ৪৮ বলে ৩৭ রান করে থামেন মাহমুদউল্লাহ। তবে মারমুখী মেজাজে হাফসেঞ্চুরি তুলে নেন সাকিব।

হাফসেঞ্চুরির পর থেমে যান সাকিবও। সাতটি চার ও একটি ছক্কায় ৪৩ বলে ৫৪ রান করেন তিনি। নিচের সারির ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিলে ৪২.৪ ওভারে ২১৯ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। সাব্বির রহমান ০, মেহেদী হাসান মিরাজ ৬, ফরহাদ রেজা ১৫, তাসকিন আহমেদ ১৪ ও রুবেল অপরাজিত ২ রান করেন। আয়ারল্যান্ড ‘এ’ দলের সিমি ৫১ রানে ৪ উইকেট নেন।

আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করবে বাংলাদেশ।