ধোনির চেন্নাইকে ছিটকে আইপিএলের ফাইনালে মুম্বাই

Looks like you've blocked notifications!

মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসকে আইপিএলের জায়ান্ট হিসেবে ধরা হয়। টুর্নামেন্টটির ইতিহাসে বড় ম্যাচে চেন্নাইয়ের মতো সাফল্য পায়নি আর কোনো দল। আইপিএলের সবচেয়ে সফল দল হিসেবেও গণ্য করা হয় তিনবারের চ্যাম্পিয়ন দলটিকে। আইপিএলের এবারের আসরের ফাইনালে ওঠার প্রথম কোয়ালিফায়ার ম্যাচে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে তাই ফেভারিট ছিল তারাই। তবে মঙ্গলবার রাতে শক্তিশালী চেন্নাইকে ৬ উইকেটে হারিয়ে সব হিসাব পাল্টে দিয়েছে মুম্বাই। এই জয়ের ফলে এবারের আসরের ফাইনাল নিশ্চিত হয়েছে রোহিত শর্মার দলের।

ঘরের মাঠ চিদাম্বরাম স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জেতেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ম্যাচে দলটির সৌভাগ্য বলতে এতটুকুই। পাওয়ার প্লের ছয় ওভারেই চেন্নাইকে ব্যাকফুটে ঠেলে দেন মুম্বাইয়ের বোলাররা। এ সময় মাত্র ৩২ রান খরচায় ফাফ ডু প্লেসি, সুরেশ রায়না আর শেন ওয়াটসনের উইকেট তুলে নেয় রোহিতের দল। ত্রয়োদশ ওভারে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে মুরালি বিজয়ের আউটের পর জুটি বাঁধেন অধিনায়ক ধোনি ও আম্বাতি রাইডু। আট ওভারের অবিচ্ছিন্ন জুটিতে ৬৬ রান তোলেন দুজন। তবে শুরুতেই ধাক্কা খাওয়া দলটি নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩১ রানের পুঁজি গড়তে পারে মাত্র।

জবাবে ব্যাট করতে নামা মুম্বাইয়ের ইনিংসের দ্বিতীয় বলেই রোহিত শর্মাকে ফিরিয়ে দেন চাহার। চতুর্থ ওভারে কুইন্টন ডি কককে ফিরিয়ে দিয়ে চেন্নাই শিবিরে আশা জাগান অভিজ্ঞ হরভজন সিং। এ সময় মুম্বাইয়ের সংগ্রহ ছিল মাত্র ২১ রান। তবে তৃতীয় উইকেট জুটিতে সূর্যকুমার যাদব ও ইশান কিষান ১০.৩ ওভারে ৮০ রান তুলে মুম্বাইকে সহজ জয়ের পথে নিয়ে যান। চতুর্দশ ওভারে ইশান কিষান ও ক্রুনাল পান্ডিয়া পরপর আউট হয়ে গেলেও ম্যাচসেরা সূর্যকুমার যাদব হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে ৯ বল বাকি থাকতেই দলের জয় নিশ্চিত করেন। দারুণ ইনিংস খেলে ৫৪ বলে ১০টি চারের সহায়তায় অপরাজিত ৭১ রান করেন যাদব।

আজ রাতে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ। আজকের ম্যাচে জয়ী দল শুক্রবার চেন্নাইয়ের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলবে। সেই ম্যাচের জয়ী দল ১২ মে অনুষ্ঠেয় ফাইনালে মুম্বাইয়ের মুখোমুখি হবে।