Beta

ম্যানেজমেন্টকে মধুর সমস্যায় ফেললেন লিটন

১৬ মে ২০১৯, ১৪:০৫

স্পোর্টস ডেস্ক

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ দলের খেলা আগের দুই ম্যাচের একাদশে ছিলেন না ওপেনার লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে গ্রুপপর্বের শেষ ম্যাচের আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যায় বাংলাদেশ দলের। তাই বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে চার পরিবর্তন নিয়ে একাদশ সাজায় টিম ম্যানেজমেন্ট। আগের দুই ম্যাচে তামিমের সঙ্গী হিসেবে নামা সৌম্য সরকারকে বিশ্রাম দিয়ে এই ম্যাচে নামানো হয় লিটন দাসকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ইনিংসে অর্ধশত্ক করে দলকে দারুণ সূচনা এনে দেন সৌম্য সরকার। তাঁর বিকল্প হিসেবে নেমে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক ইনিংস খেলেন লিটন দাস। ফলে আগামীকাল শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুষ্ঠেয় ফাইনালের আগে মধুর সমস্যায় পড়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

বুধবার ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে আয়ারল্যান্ডের করা ২৯২ রান তাড়া করতে নেমে তামিম ইকবালের সঙ্গে ওপেনার হিসেবে মাঠে নামেন লিটন। কিন্তু বড় রানা তাড়া করার কোনো বাড়তি টেনশন চোখে পড়েনি দুই ওপেনারের ব্যাটিংয়ে। ইনিংসের শুরু থেকেই আইরিশ বোলারদের ওপর নিজেদের প্রভাব তৈরি করে ফেলেন তামিম ও লিটন। দুজনই খেলতে থাকেন একের পর এক চোখজুড়ানো স্ট্রোক। মাত্র ১৬.৪ ওভারে ১১৭ রানের জুটি গড়েন দুজন। ব্যক্তিগত ৫৭ রান করে তামিম আউট হয়ে গেলেও নিজের সহজাত খেলাটা চালিয়ে যেতে থাকেন লিটন।

আয়ারল্যান্ডের বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলের বলে দারুণ এক কাট শটে বাউন্ডারি মেরে মাত্র ৪৭ বলে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন লিটন। যেভাবে খেলছিলেন, তাতে নিশ্চিত সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন এই ডানহাতি ওপেনার। শেষ পর্যন্ত  ৬৭ বলে ৯টি চার ও একটি ছক্কায় ৭৬ রান করে ব্যারি ম্যাকার্থির বলে বোল্ড হয়ে যান লিটন। ততক্ষণে ২২.৩ ওভারে ১৬০ রান তুলে জয়ের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

সিরিজ শুরুর আগে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছিলেন লিটন। তবে সিরিজের মূলপর্বে দলে জায়গা হয়নি এই ওপেনারের। বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে ফিরেই ফেলেন দুর্দান্ত সাফল্য। লিটনের এই সাফল্যে মধুর এক সমস্যায় পড়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। আগামীকালের ফাইনালে ওপেনিংয়ে তামিম খেলবেন, এটা নিশ্চিত। তাঁর সঙ্গী হিসেবে নামার কথা ছিল সৌম্য সরকারেরই। কিন্তু অসাধারণ পারফর্ম করে ম্যানেজমেন্টকে দ্বিতীয়বার ভাবতে বাধ্য করেছেন ডানহাতি লিটন। তবে একসঙ্গে তিন ওপেনারের ফর্মে থাকা বাংলাদেশ দলের জন্যই দারুণ সুখবর। দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে ইতিবাচক এই প্রতিযোগিতা বিশ্বকাপেও অব্যাহত থাকবে, এমনটাই প্রত্যশা করছে ক্রিকেট-সংশ্লিষ্টরা। তার আগে আগামীকালের গুরুত্বপূর্ণ ফাইনাল। শেষ পর্যন্ত উইকেট আর কন্ডিশন দেখেই আগামীকালের চূড়ান্ত একাদশ নির্বাচন করা হবে, টিম ম্যানেজমেন্ট সূত্রে এমনটাই জানা গেছে।

Advertisement