প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে বড় হার বাংলাদেশের

Looks like you've blocked notifications!

প্রস্তুতি ম্যাচ বলে কথা। জয়-পরাজয় খুব একটা গুরুত্বপূর্ণ নয়। বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে নির্ভার হয়েই খেলার কথা বাংলাদেশের। ৩৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার সতর্কভাবে শুরুও করেছিলেন। এর পরই হঠাৎ ধাক্কা। সৌম্য সরকার সাজঘরে ফেরার পরই দ্রুত ফিরে যান সাকিব আল হাসানও। অবশ্য এই ধাক্কা কাটিয়ে উঠে মুশফিকুর রহিমের ব্যাট হাতের দৃঢ়তায় ভালোই এগিয়ে যাচ্ছিল লাল-সবুজের দল। কিন্তু শেষ দিকের হঠাৎ ঝড়ে বেহাল দশা হয়। তাই বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশের। হেরেছে ৯৫ রানের বিশাল ব্যবধানে। ম্যাচে ভারতের করা ৩৫৯ রানের জবাবে বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায় ২৬৪ রানে।

বাংলাদেশের এই ব্যর্থতার দিনে ব্যতিক্রম ছিলেন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাস। দুজনে দারুণ দুটি ইনিংস খেলেন। মুশফিক সেঞ্চুরির কাছাকাছি গিয়েও পারেননি, ৯৪ বলে ৯০ রান করে সাজঘরে ফিরেন। আর লিটন দাস ৭৩ রানের চমৎকার একটি ইনিংস খেলেন।

বুমরাহর এক ওভারে ফিরেন সাকিব ও সৌম্য। সৌম্য করেন ২৫ রান। আর সাকিব শূন্য রানে প্যাভিলিয়নের পথ ধরেন। মাহমুদউল্লাহ ৯ রান করেন এবং মিঠুন শূন্য রানে আউট হন। আর সাব্বির ৭ রান আউট হন। শেষ দিকে মেহেদী হাসান মিরাজ (২৭) ও সাইফউদ্দিন (১৮) দুটি ইনিংস খেলেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুলের দারুণ দুটি সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ভারত।  কার্ডিফের সোফিয়া গার্ডেনে নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে করে ৩৫৯ রান করে তারা। সাবেক অধিনায়ক ধোনি খেলেন ১১৩ রানের দারুণ একটি ইনিংস। আর তরুণ ব্যাটসম্যান রাহুল ১০৮ রান করেন সাব্বিরের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে।

বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও সাকিব আল হাসান দুটি করে এবং মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, সাব্বির রহমান একটি করে উইকেট নেন। বিশেষ করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে(৪৭) দারুণ বলে ফিরিয়েছেন সাইফউদ্দিন।

এই ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ  সুযোগ পাচ্ছে তারা। নিজেদের দল সম্পর্কেও একটা স্বচ্ছ ধারণা পাবে তারা।

এর আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ছয় উইকেটের বড় ব্যবধানে হেরেছিল কোহলির ভারত। আর পাকিস্তানের বিপক্ষে বৃষ্টির কারণে বাংলাদেশ দল মাঠেই নামতে পারেনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ভারত মাত্র ১৭৯ রানে ইনিংস গুটিয়ে নেয়। একমাত্র রবীন্দ্র জাদেজা ভালো করেছেন। তিনি সে ম্যাচে সর্বোচ্চ ৫৪ রান করেন। টেলর (৭১) ও উইলিয়ামসনের (৬৭) ব্যাট হাতের দৃঢ়তায় নিউজিল্যান্ড সহজেই ছয় উইকেটে ম্যাচ জিতে নেয়।

কদিন আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দারুণ খেলেছে বাংলাদেশ। সেই সিরিজের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জিতেছিলেন মাশরাফিরা।

প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় আজ বাংলাদেশ সুযোগ দিচ্ছে স্কোয়াডের সবাইকেই।