ভারতের চেয়ে যেখানে এগিয়ে বাংলাদেশ

Looks like you've blocked notifications!

চলমান বিশ্বকাপের উত্তেজনাটা এখন চরমে। শেষ চারে ওঠার লড়াইটা দারুণভাবে জমে উঠেছে। আসরে বাংলাদেশ এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে দুটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরেছে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে লাল-সবুজের দল।

তবে গতকাল সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাত উইকেটের দারুণ জয়ে সারা বিশ্বের প্রশংসা কুড়িয়েছে বাংলাদেশ দল। ব্যাটে-বলে অসাধারণ খেলে ম্যাচসেরা হয়েছেন সাকিব আল হাসান। যিনি এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকার শীর্ষে আছেন। তাঁর সংগ্রহ ৩৮৪ রান।

বল হাতেও টুর্নামেন্টে ভালোই করছেন বাংলাদেশের বোলাররা। বোলিংয়ে সেরা দশে আছেন বাংলাদেশ দলের দুইজন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান। গতকাল তিন উইকেট নিয়ে পাঁচ ম্যাচ থেকে পেয়েছেন ৯ উইকেট সাইফউদ্দিন। তিনি আছেন ষষ্ঠ স্থানে। একই ম্যাচে তিন উইকেট নিয়ে ১১তম স্থানে আছেন মুস্তাফিজ।

এ পর্যন্ত বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও পাকিস্তানের বোলাররা সেরা দশে আছেন। তবে সেরা দশে নেই ভারতের কোনো বোলার। অবশ্য তারা বিশ্বকাপ মিশন শুরুই করেছে দেরিতে এবং এক ম্যাচে কম খেলেছে। সেরা দশের ৯ জনই পেসার, একমাত্র স্পিনার ইমরান তাহির।

এদিকে শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিশাল লক্ষ্য ৩২২ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। টনটনে ক্যারিবীয়দের বিপক্ষে সাত উইকেটে জিতেছে লাল-সবুজের দল। এই জয়ে ইতিহাস গড়েছে মাশরাফিরা। ওয়ানডেতে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে তারা।

অবশ্য ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটি ছিল বিশ্বকাপেই। গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৮ রান তাড়া করে জিতেছিল। এবার সেই রেকর্ডকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

এই জয়ের সুবাদে শেষ চারে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে তারা। তারা দুটি ম্যাচ জিতে, একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে। আর দুটি ম্যাচ হেরেছে। সমান ম্যাচে আট পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া।