কিউইদের বড় লক্ষ্য দিতে পারল না দ. আফ্রিকা

Looks like you've blocked notifications!
আউট হওয়ার পর ফিরছেন দ. আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি। ছবি : রয়টার্স

জিতলেই টিকে থাকবে শেষ চারের আশা আর হারলেই বাদ, এমন সমীকরণ সামনে রেখে আজ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটে-বলের লড়াইয়ে মাঠে নামার আগে টস-ভাগ্যে জিতেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠালেন তিনি। তবে বড় সংগ্রহ গড়তে পারল না তারা। ৪৯ ওভারে ছয় উইকেট হারিয়ে ২৪১ রান করে তারা।

কিন্তু কুইন্টন ডি ককের ব্যাটিং দেখে মনেই হলো না নিজেদের ফিরে পেতে চায় প্রোটিয়ারা। ম্যাচের দ্বিতীয় ওভারে ডি কককে বোল্ড করেন বোল্ট। কোনো ফুটওয়ার্কই ছিল না ডি ককের। মাত্র পাঁচ রানেই বিদায় নেন তিনি। তিন নম্বরে নামা অধিনায়ক ফাফ ডু প্লেসি সেট হয়েও উইকেট দিয়ে এসেছেন। ফার্গুসনের বলে বোল্ড হওয়ার আগে ফাফ করেছেন ২৩ রান।

প্রোটিয়াদের হয়ে ওয়ানডেতে দ্রুততম আট হাজার রানে পৌঁছানো আমলা খেলেন ৫৫ রানের ইনিংস। শেষ দিকে ৬৪ বলে ৬৭ রান করেন ফন ডার ডাসেন।

বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি মাঠে গড়ানোর কথা ছিল বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। তবে আউটফিল্ড ভেজা থাকায় কিছুটা বিলম্ব হয়েছে। মাঠ পরিদর্শনের পর ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বিকেল ৫টায়। খেলা হচ্ছে ৪৯ ওভারের।   

ডেল স্টেইন, লুঙ্গি এনগিদি ও কাগিসো রাবাদাকে নিয়ে এবারের বিশ্বকাপের সবচেয়ে ভয়ংকর বোলিং বিভাগ দক্ষিণ আফ্রিকার। তবে কপাল মন্দ হলে যা হয়; আসরে এখনো নিজেদের মেলে ধরতে পারেননি প্রোটিয়ারা। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হার দিয়ে শুরু করে পরপর তিন ম্যাচে আর জয়ের দেখা পাননি তারা। দুর্বল আফগানদের বিপক্ষে জয় দিয়ে নিজেদের আশা টিকিয়ে রেখেছে ফাফ ডু প্লেসির দল। আজ কিউইদের হারালে সেই অবস্থান আরেকটু দৃঢ় হবে প্রোটিয়াদের।

অন্যদিকে চলতি বিশ্বকাপে রীতিমতো উড়ছে নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে সেই লঙ্কানদের হারিয়ে শুরু। এরপর আর থামেনি তাদের জয়ের রথ। চার ম্যাচে তিন জয় আর এক পরিত্যক্ত ম্যাচ মিলে মোট সাত পয়েন্টে তাদের অবস্থান টেবিলে তিন নম্বরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে নিজেদের এই ছন্দ নিশ্চিতভাবে ধরে রাখতে চাইবে কেন উইলিয়ামসনের দল।