জয়ে ফিরেছে পাকিস্তান, আশা শেষ দক্ষিণ আফ্রিকার

Looks like you've blocked notifications!

লক্ষ্য ৩০৯ রান। পাকিস্তানের দেওয়া এই বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকার শুরুটা বেশ ভালোই। দ্বিতীয় উইকেট জুটির দৃঢ়তায় ভালো কিছুর আশাও জাগিয়েছিল তারা। কিন্তু এই জুটি ভাঙার পরই চাপে পড়ে যায় প্রোটিয়ারা। শেষ পর্যন্ত এই চাপ আর কাটিয়ে উঠতে পারেনি তারা। হেরেছে ৪৯ রানের বড় ব্যবধানে। এই হারে তাদের শেষ চারে খেলার আশা কার্যত শেষ হয়ে গেছে।

আজ রোববার লর্ডসে এই জয়ে পাকিস্তান আসরে দ্বিতীয় সাফল্য পেয়েছে। তিন ম্যাচ পর তারা জয়ে ফিরেছে। ছয় ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে তারা। সাত ম্যাচে মাত্র তিন পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা নেমে গেল নবম স্থানে।  

ওপেনার হাশিম আমলা দুই রানে সাজঘরে ফেরেন। মোহাম্মদ আমিরের দুর্দান্ত শিকার হন তিনি। এর পর ফাফ ৬৩ ও ডি কক ৪৭ রান করে আউট হন। এরপর অন্যরা চেষ্টা করেও খুব একটা সাফল্য পাননি।

শাদাব খান ৫০ ও ওয়াহাব রিয়াজ ৪৬ রানে তিনটি করে এবং মোহাম্মদ আমির ৪৯ রানে দুই  উইকেট নিয়ে পাকিস্তানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।  

এর আগে টসে জিতে ব্যাটিং বেছে নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ খান। উদ্বোধনী জুটির ফখর জামান ও ইমাম উল হক খুব একটা হতাশ করেননি তাঁকে। পাকিস্তানের প্রথম উইকেট পড়ে ১৫তম ওভারে; রান ততক্ষণে ৮১।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫০ ওভারে সাত উইকেটে ৩০৮ রান করেছে পাকিস্তান।

উদ্বোধনী জুটি শুরুটা ভালো করে দেয় পাকিস্তানের। দুজনই ৪৪ রান করেন। তিন নম্বরে নেমে বাবর আজমও দারুণ খেলেছেন আজ। ৮০ বলে ৬৯ রান করেন তিনি। তবে আজ নজর কেড়েছেন একাদশে সুযোগ পাওয়া হারিস সোহেল। মাত্র ৫৯ বলে ৮৯ রান করেন সোহেল। যার মধ্যে ছিল তিনটি ছয় আর নয়টি চারের মার।

ইমরান তাহির উদ্বোধনী জুটি ভাঙেন। দুই ওপেনারকেই ফেরান তিনি। তিনি দুই উইকেট পান। তবে লুঙ্গি এনগিডি তিনটি উইকেট নেন।

বিশ্বকাপটা মোটেও ভালো যাচ্ছে না দুই দলের। ঘুরে দাঁড়ানোর চেয়ে সম্মানজনক অবস্থানের দিকেই আপাতত নজর দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের।

দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান দুই দলই এখন পর্যন্ত একটি করে জয়ের দেখা পেয়েছে। পাকিস্তান হারিয়েছে ইংল্যান্ডকে আর প্রোটিয়ারা জয় পেয়েছিল আফগানিস্তানের বিপক্ষে। পয়েন্ট টেবিলে দক্ষিণ আফ্রিকার অবস্থান ৮ আর পাকিস্তান রয়েছে ৯ নম্বরে। দুই দলের সামনে এখনো শেষ চারে যাওয়ার সুযোগ আছে। তবে বাকি থাকা সব ম্যাচই জিততে হবে, সেইসঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে।

কাগজে-কলমে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে এখন পর্যন্ত ৭৮ বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে ৫০ বার জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ২৭ বার জয় পেয়েছে পাকিস্তান। বিশ্বকাপের আসরেও দক্ষিণ আফ্রিকার জয়ের পাল্লা ভারী। এখন পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে দুই দল। যার মধ্যে মাত্র একটি জয় পায় পাকিস্তান। ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯ বিশ্বকাপে জয় পায় দক্ষিণ আফ্রিকা। ২০১৫ সালের বিশ্বকাপে জয় পায় পাকিস্তান।