Beta

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি কারা?

২৬ জুন ২০১৯, ১১:৩২

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকার গ্রুপ পর্বের লড়াই শেষ। এখন অপেক্ষা কোয়ার্টার ফাইনালের। গত সোমবার ‘সি’ গ্রুপের শেষ দুটি ম্যাচের পর নিশ্চিত হয়, কে কার সঙ্গে খেলছে কোয়ার্টার ফাইনালে।

‘সি’ গ্রুপের শেষ ম্যাচে উরুগুয়ে ১-০ গোলে হারায় চিলিকে। অন্যদিকে ইকুয়েডর ও জাপানের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

ফলে ‘সি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে উরুগুয়ে। মোট তিন ম্যাচে দুটিতে জয় ও একটি ড্র নিয়ে উরুগুয়ের পয়েন্ট ৭। অন্যদিকে, তিন ম্যাচে দুটি জয় ও একটি পরাজয় নিয়ে চিলির পয়েন্ট ৬। ফলে গ্রুপে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে চিলি।

‘এ’ গ্রুপে তিন ম্যাচে দুটি জয় ও একটি ড্র নিয়ে ৭ পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ফলে নিশ্চিত হয় ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল। অন্যদিকে, তিন ম্যাচে একটি জয় ও দুটি ড্র নিয়ে ৫ পয়েন্ট ভেনেজুয়েলার। ফলে গ্রুপে রানার্সআপ হয়ে নিশ্চিত হয় ভেনেজুয়েলার কোয়ার্টার ফাইনাল।

এদিকে, ‘বি’ গ্রুপে তিন ম্যাচে তিনটিতেই জয় তুলে নিয়ে ৯ পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় কলম্বিয়া। ফলে আগেই নিশ্চিত হয়ে যায় কলম্বিয়ার কোয়ার্টার ফাইনাল। অন্যদিকে তিন ম্যাচে একটি জয়, একটি ড্র ও একটি হার নিয়ে ৪ পয়েন্ট পেয়ে গ্রুপে রানার্সআপ আর্জেন্টিনা। শেষ ম্যাচে কাতারকে হারিয়ে নিশ্চিত হয় আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল।

এদিকে, তিনটি গ্রুপে তৃতীয় অবস্থানে যারা রয়েছে, তাদের মধ্যে সেরা দুটি দল চলে যায় কোয়ার্টার ফাইনালে। এর মধ্যে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় পেরুর। অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে ২ পয়েন্ট নিয়ে প্যারাগুয়েও নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। কিন্তু ‘সি’ গ্রুপে জাপানের ২ পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে প্যারাগুয়ের চেয়ে পিছিয়ে পড়ে দলটি। ফলে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় জাপান।

প্রথম কোয়ার্টার ফাইনালে পোর্তো অ্যালেগ্রের গ্রেমিও অ্যারেনায় ‘বি’ গ্রুপের তৃতীয় দল প্যারাগুয়ের বিপক্ষে খেলবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৮ জুন শুক্রবার সকাল সাড়ে ৬টায়।

অন্যদিকে, ‘এ’ গ্রুপের রানার্সআপ ভেনেজুয়েলার বিপক্ষে খলবে ‘বি’ গ্রুপের রানার্সআপ আর্জেন্টিনা। ম্যাচটি আগামী ২৯ জুন শনিবার রাত ১টায় রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে ‍অনুষ্ঠিত হবে।

‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন কলম্বিয়া খেলবে ‘সি’ গ্রুপের রানার্সআপ চিলির বিপক্ষে। আগামী ২৯ জুন শনিবার ভোর ৫টায় সাও পাওলোর করিন্থিয়ান্স অ্যারেনায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

শেষ কোয়ার্টার ফাইনালে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে খেলবে ‘এ’ গ্রুপের তৃতীয় দল পেরুর বিপক্ষে। কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচটি ৩০ জুন রোববার রাত ১টায় সালভাদরের ফোন্তে নোভা অ্যারেনায় অনুষ্ঠিত হবে।

কোয়ার্টার ফাইনাল সূচি

২৮ জুন শুক্রবার : ব্রাজিল বনাম প্যারাগুয়ে (সকাল সাড়ে ৬টা)

২৯ জুন শনিবার : আর্জেন্টিনা বনাম ভেনেজুয়েলা (রাত ১টা)

২৯ জুন শনিবার : কলম্বিয়া বনাম চিলি (ভোর ৫টা)

৩০ জুন রোববার : উরুগুয়ে বনাম পেরু (রাত ১টা)

Advertisement