সেমিতে বৃষ্টি নিউজিল্যান্ডের জন্য পয়া, ভারতের জন্য অশনি সংকেত!

Looks like you've blocked notifications!

আবহাওয়ার পূর্বাভাসের আশঙ্কাকে সত্যি করে বৃষ্টির কারণে টানা তিন ঘণ্টা বন্ধ থাকার পর রিজার্ভ ডে-তে গড়িয়েছে চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল।

গতকাল মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ইনিংসের ৪৭তম ওভারে শুরু হয় বৃষ্টি। ভারতের পেসার ভুবনেশ্বের কুমার ওই ওভারের প্রথম বলটি করার পরই ম্যাচ বন্ধ করে দেন আম্পায়াররা। এরপর তিন ঘণ্টা পেরিয়ে গেলেও বাংলাদেশ সময় রাত ১১টা ১০ মিনিট পর্যন্ত ম্যাচ শুরু করা সম্ভব হয়নি। ফলাফল—রিজার্ভ ডে-তে গড়ায় ম্যাচটি।

তবে বৃষ্টির আশঙ্কা আজও থাকায় ম্যাচটি শুরু হবে কি না, তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। আর বৃষ্টির কারণে ম্যাচটি যদি শেষ পর্যন্ত আর মাঠে না গড়ায় তাহলে গ্রুপপর্বে পয়েন্টে এগিয়ে থাকায় ফাইনালে উঠে যাবে ভারত। সে হিসাব একপাশে রেখে পরিসংখ্যানবিদরা তুলে ধরেছেন এক মজার তথ্য। বিশ্বকাপ সেমিফাইনালে বৃষ্টি এলে নাকি সুবিধে পায় নিউজিল্যান্ড! অতীতের রেকর্ড তাই বলছে।

২০১৫ বিশ্বকাপ সেমিফাইনালেও বাধা হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টি। সেবার নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা সেমিফাইনাল ম্যাচে বাগড়া দিযেছিল বৃষ্টি। বৃষ্টিবিঘ্নিত সে ম্যাচে ৪৩ ওভার ব্যাট করে ২৮১-রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে বারবার বৃষ্টির মুখে পড়ে অকল্যান্ডের ইডেন পার্কে ডাকওয়ার্থ লুইস নিয়মে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৪৩ ওভারে ২৯৮ রান। রোমাঞ্চকর সে ম্যাচে এক বল বাকি থাকতে চার উইকেটে জিতে যায় কিউইরা।

এবারের বিশ্বকাপে ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচটি বৃষ্টির কারণে রিজার্ভ ডে-তে গড়ানোর পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে এই পরিসংখ্যান তুলে ধরে অনেকেই বলছেন, বিশ্বকাপের সেমিফাইনালে আবারও নিউজিল্যান্ড এবং আবারও বাধ সেধেছে বৃষ্টি। এবার কি তাহলে অশনি সংকেতটি ভারতের জন্য? দেখা যাক কী হয় শেষ পর্যন্ত।