আইসিসির কাছে জিম্বাবুয়ের কাতর আবেদন

Looks like you've blocked notifications!

জিম্বাবুয়ের ক্রিকেটের দুর্দিন চলছে বেশ কিছুদিন ধরেই। দেশটির জাতীয় দলের খুব একটা সাফল্য তো নেই, বরং দুর্নীতির কারণ নাজুক অবস্থা বিরাজ করছে পুরো প্রশাসনে। আর এই দুর্নীতির অভিযোগে দেশটির ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করে জিম্বাবুয়ের স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন (এসআরসি)।

ব্যবস্থা নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি)। এ জন্য জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করা হয়। সম্প্রতি লন্ডনে আইসিসির বার্ষিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সর্বসম্মতিতে স্থগিত করা হয় টেস্ট খেলুড়ে এ দেশটির সদস্যপদ।

তাই জিম্বাবুয়ের ক্রিকেট এখন অস্তিত্বের সংকটে ভুগছে। একে তো আইসিসির অনুদান নেই, তার ওপর বোর্ডও নির্বাসিত। যে কারণে খেলতে যেমন পারছেন না, পারিশ্রমিক পাচ্ছে না ক্রিকেটাররা।

তাই আইসিসির কাছে দেশটির খেলোয়াড়রা আবেদন করেছেন, যে কোনোভাবে তাদের খেলতে দিতে হবে। প্রয়োজনে বিনা পারিশ্রমিকেও খেলবেন তাঁরা।

জিম্বাবুয়ের ক্রিকেটে দুর্নীতির তদন্ত করছে স্পোর্টস কমিশন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত শীর্ষ পদে নির্বাচন বন্ধ রাখার জন্য জিম্বাবুয়ের ক্রিকেটকে নির্দেশ দিয়েছিল কমিশন। কিন্তু সেই নির্দেশ একেবারেই মানা হয়নি।

এ ছাড়া আইসিসি থেকে পাওয়া অর্থ নিয়েও দুর্নীতির অভিযোগ তুলেছেন তদন্তকারীরা। তাই বোর্ডের দৈনন্দিন কাজ চালানোর জন্য ডেভিড এলমন-ব্রাউনের নেতৃত্বে নতুন একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে।