বিরল কীর্তি ইংলিশ ব্যাটসম্যানের, জিতল অস্ট্রেলিয়া

Looks like you've blocked notifications!

অ্যাশেজে অভিষেক টেস্টেই শতরান করেছিলেন ইংলিশ ওপেনার ররি বার্নস। তবে দ্বিতীয় ইনিংসে রান না পেলেও বিরল কীর্তি গড়েছেন তিনি। জিওফ বয়কটের পর তিনি দ্বিতীয় ইংলিশ ব্যাটসম্যান। যিনি অ্যাশেজের একটি টেস্টে পাঁচ দিনই কোনো না কোনো সময় ব্যাট করলেন।

অবশ্য এই ম্যাচে দারুণ জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডকে ২৫১ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে তারা।

আজ সোমবার চলতি অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে দলের হারের দিনে দারুণ এই কীর্তি গড়লেন বার্নস। টেস্ট ইতিহাসে দশম ব্যাটসম্যান হিসেবে পাঁচ দিনই ব্যাট করেন তিনি। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে অবশ্য বার্নস চতুর্থ ব্যাটসম্যান হিসেবে কোনো টেস্টে পাঁচ দিনই ব্যাট করলেন। তালিকায় বাকি তিনজন হলেন বয়কট, অ্যালান ল্যাম্ব ও অ্যান্ড্রু ফ্লিনটফ।

১০ জনের তালিকায় প্রথম আছেন ভারতের এম এল জয়সিমা। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে কলকাতা টেস্টে পাঁচ দিনই কোনো না কোনো সময় ব্যাট করেছেন। বাকিদের মধ্যে আছেন জিওফ বয়কট (‌১৯৭৭ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে)‌। ১৯৮০ সালে কিম হিউজ (‌লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে)‌। এছাড়া তালিকায় রয়েছেন অ্যালান ল্যাম্ব, রবি শাস্ত্রী, এএফজি গ্রিফিথ, অ্যান্ড্রু ফ্লিনটফ, অ্যালভিরো পিটারসেন, চেতেশ্বর পুজারা ও ররি বার্নস।

বার্মিংহ্যামে অস্ট্রেলিয়ার দেওয়া ৩৯৮ রানের বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে পঞ্চম ও শেষ দিনে ১৪৬ রানে থেমে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। তাই দেড় যুগের মধ্যে এই ভেন্যুতে প্রথমবার কোনো টেস্ট ম্যাচ জিতেছে অসিরা। আর ২০০৫ সালের পর প্রথমবার মতো ইংল্যান্ডে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট জিতেছে তারা।