৮৫ বছর বয়সে ক্রিকেটকে বিদায়!

Looks like you've blocked notifications!

৮৫ বছর বয়সে ক্রিকেট—কথাটি শুনলে যেকোনো মানুষের আঁতকে ওঠার কথা। কিন্তু সেই অবিশ্বাস্য কাজই করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার সেসিল রাইট। ক্রিকেট মাঠে যিনি সেস নামেও পরিচিত।

ক্যারিবীয় এই পেসার পঞ্চাশের দশক থেকে ৬০ বছর পর্যন্ত ক্রিকেট চালিয়েছেন। অবশেষে এই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন বিস্ময়কর এই ক্যারিবিয়ান পেসার।

১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজ থেকে ইংল্যান্ডে পাড়ি জমান সেসিল। সেখানে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে পেশাদার ক্রিকেট শুরু করেন। সেই শুরু চালিয়ে গেছেন দীর্ঘ ৬০ বছর। এত বছরের ক্যারিয়ারে প্রায় ২০ লাখ ক্রিকেট ম্যাচ খেলেছেন সেসিল। তার মধ্যে পেশাদার ক্রিকেটে উইকেট নিয়েছেন সাত হাজারেরও বেশি!

এর মধ্যে অবশ্য সেসিলের নামের পাশে আরেকটি রেকর্ড রয়েছে। সেটি হলো, মাত্র পাঁচ মৌসুমে ৫৩৮ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান তিনি। যার মানে দাঁড়ায়, প্রতি ২৭ বল অন্তর একটি করে উইকেট নেওয়ার মালিক এই ক্যারিবিয়ান।

সম্প্রতি নিজের অবসর নিয়ে দ্য ডেইলি মিররকে সেসিল বলেন, ‘ক্রিকেটে আমার এই দীর্ঘজীবনের রহস্য সম্ভবত আমি জানি। কিন্তু সেটা কী, তা আপনাদের বলতে চাই না।’

এত বছর কীভাবে নিজেকে ফিট রাখলেন সেসিল? জবাবে সেসিল বলেন, ‘আসলে আমি যা পাই, সেটাই খাই। কিন্তু খুব বেশি পান করার অভ্যাস নেই। কেবল হালকা একটু বিয়ার। নিজেকে ফিট রাখতে চেষ্টা করি। যদিও আজকাল ট্রেনিংয়ে না থাকার পেছনে আমি আমার বয়সকে অজুহাত হিসেবে দেখাই। কোনো ধরনের ব্যথা থেকে দূরে থাকতে সব সময় কাজের মধ্যে ডুবে থাকি। আমি একভাবে বসে থাকতে পারি না। টিভি দেখার চেয়ে আমি হাঁটতে পছন্দ করি কিংবা গ্যারেজে কাজ করতে।’

উল্লেখ্য, আগামী ৭ সেপ্টেম্বর ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ৮৫ বছর বয়সী এই পেসার।