টেস্টে মানিয়ে নিতে তৈরি আফগানিস্তান

Looks like you've blocked notifications!

সংক্ষিপ্ত ফরম্যাটে আফগানিস্তানের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন নেই। কিন্তু টেস্ট ক্রিকেটে একেবারেই নবীন তারা। গত বছর টেস্টে অভিষেক হওয়া আফগানরা এখন পর্যন্ত মাত্র দুটি ম্যাচ খেলেছে। নিজেদের তৃতীয় টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।

গতকাল শুক্রবার বাংলাদেশে আসে অতিথিরা। চট্টগ্রামে পা রেখে দলটির অধিনায়ক রশিদ খান জানালেন, ছোট ফরম্যাটের মতো এই ফরম্যাটেও মানিয়ে নেওয়ার প্রস্তুতি নিয়েছে তাঁর দল। এমনকি সাদা পোশাকে চার-পাঁচ দিন খেলার মতো পূর্ণ মানসিকতাও হয়েছে আফগানদের।

গতকাল সকাল সাড়ে ৮টায় ঢাকায় পা রাখে আফগানিস্তান। এরপর হজরত শাহজালাল বিমানবন্দর থেকেই উড়াল দেয় চট্টগ্রামে। বন্দর নগরীতে পা রেখে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন আফগানিস্তানের নতুন অধিনায়ক রশিদ খান। জানালেন টেস্ট নিয়ে নিজেদের প্রত্যাশার কথা।

রশিদ বলেন, ‘টেস্ট খেলা একটু আলাদাই। এর জন্য আপনাকে ভিন্ন ধরনের মানসিকতা রাখতে হবে। আপনি অনেক সময় পাবেন, আবার চাপও বেশি থাকবে টেস্টে। খেলোয়াড় হিসেবে আপনাকে টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্টে দ্রুত মানিয়ে নেওয়া জানতে হবে। আমরা তার জন্য তৈরি আছি। আমাদের মানসিক শক্ত প্রস্তুতিই আছে।’

তিনি আরো যোগ করেন, ‘চার-পাঁচ দিনের ম্যাচ কীভাবে খেলে তা নিয়ে আমরা কাজ করছি। এখানে আসার আগে ভালো অনুশীলন করেছি। ভালো করার ব্যাপারে আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।’

একমাত্র টেস্ট ম্যাচে আগামী ৫ সেপ্টেম্বর বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান। অবশ্য এর আগে আগামী ১ সেপ্টেম্বর থেকে বিসিবি একাদশের বিপক্ষে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে অতিথিরা। এরপর আগামী ১৩ সেপ্টেম্বর থেকে জিম্বাবুয়েকে সঙ্গে নিয়ে শুরু হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে আফগানিস্তান।

একমাত্র টেস্টের আফগানিস্তান দল : রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, হাশমতউল্লাহ শহিদি, ইহসানউল্লাহ, ইকরাম আলি খিল, জাভেদ আহমাদি, মোহাম্মদ নবি, রহমত শাহ, ইয়ামিন আহমাদজাই, শাপুর জাদরান, ইবরাহিম জাদরান, জহির খান, সৈয়দ শিরজাদ, আফসার জাজাই ও কাইস আহমেদ।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আফগানিস্তান দল : রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবি, হজরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রহমান, শরাফউদ্দিন আশরাফ, নাজিবউল্লাহ জাদরান, শহিদউল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমেদ, শফিকউল্লাহ শাফাক, ফজল নিয়াজাই, দৌলত জাদরান, নাভিন উল হক ও রহমানউল্লাহ গুলবাজ।