এবার কি অমিত শাহর হাতে ভারতীয় ক্রিকেট?

Looks like you've blocked notifications!

তিনি ভারতীয় ক্ষমতাসীন দল বিজিপির সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ভারতীয় প্রভাবশালী রাজনৈতিক অমিত শাহ এবার নাকি দেশটির ক্রিকেট বোর্ডের সঙ্গেও যুক্ত হতে যাচ্ছেন। অরুণ জেটলির উত্তরসূরি হিসেবে উঠে আসছে তাঁর নাম।

আর কদিন বাদে ভারতের বিভিন্ন রাজ্য ক্রিকেট সংস্থায় নির্বাচনী প্রক্রিয়া শুরু হচ্ছ। অক্টোবরে কয়েকটি রাজ্যে নির্বাচন হবে। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি)  নির্বাচন ১ অক্টোবর। এরপর ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন হওয়ার কথা। এ বছরই হতে পারে বিসিসিআইয়ের নির্বাচন। আর সেখানে অমিত শাহর নাম আলোচনায় আসছে।

অবশ্য ক্রিকেটের সঙ্গে অমিত শাহর যোগাযোগ নাকি পুরনো। ২০০৯ সালে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ছিলেন তিনি। তখন নরেন্দ্র মোদি ছিলেন সভাপতি। এখন তাঁর ছেলে জয় শাহ গুজরাটের ক্রিকেটের দায়িত্ব সামলাচ্ছেন। আহমেদাবাদে একটি স্টেডিয়ামও তৈরি করেছে তাঁরা।

অবশ্য গত কয়েক বছর ক্রিকেটের সঙ্গে তাঁর তেমন যোগাযোগ ছিল না। আগামী ১২ সেপ্টেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলার নাম পরিবর্তন অনুষ্ঠানে নাকি উপস্থিত থাকতে পারেন তিনি। সে স্টেডিয়ামের নতুন নাম হবে অরুণ জেটলি স্টেডিয়াম। আর একটি স্ট্যান্ডের নাম হচ্ছে বিরাট কোহলির নামে। সেই জমকালো অনুষ্ঠানে অমিত শাহ উপস্থিত থাকবেন।

এদিকে ২০১৭ সালের জানুয়ারি থেকে ভারতীয় বোর্ড পরিচলনা করছে সুপ্রিম কোর্টের নিযুক্ত তিন সদস্যের কমিটি। নির্বাচন হলে আবার ক্ষমতা যাবে ক্রিকেট প্রশাসকদের হাতে।

ভারতীয় বোর্ডের নির্বাচন নিয়ে বিসিসিআইর প্রশাসনিক প্রধান বিনোদ রাই বলছেন, ‘আমাকে যখন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নিয়োগ দেওয়া হয়েছিল, আমি বলেছিলাম, আমার ভূমিকাটা নাইটওয়াচম্যানের। কিন্তু আমাকে দীর্ঘ সময় উইকেটে থাকতে হলো। আমি বিশ্বাস করি, গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রশাসকরা দেশের ক্রিকেট চালানোর অধিকারী।’