কে জিতবেন ফিফার বর্ষসেরা পুরস্কার?

Looks like you've blocked notifications!

লিভারপুলের সেন্টার-ব্যাক ভার্জিল ফন ডাইক এই কদিন আগে উয়েফার সেরা খেলোয়াড় নির্বাচিত হন। এই ডাচ তারকা পেছনে ফেলেন লিওনেল মেসি ও ক্রিস্টায়ানো রোনালদোকে। এবার ফিফার বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি। সংক্ষিপ্ত তালিকায় আছে মেসি-রোনালদোর নামও।

আগামী ২৩ সেপ্টেম্বর ইতালির মিলানে ঘোষণা হবে পুরস্কার বিজয়ীর নাম। চ্যাম্পিয়নস লিগে লিভারপুলকে শিরোপা জিতিয়ে এই তালিকায় জায়গা করে নেন ডাইক।

পুরুষদের সেরা কোচের তালিকায় রয়েছেন ম্যানচেস্টার সিটির বস পেপ গার্দিওলা, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যামের মরিসিও পচেত্তিনো।

ইংল্যান্ড নারী দলকে বিশ্বকাপের সেমিফাইনালে নিয়ে যাওয়া ফিল নেভিল মহিলা কোচদের তালিকায় শীর্ষ দাবিদার হিসেবে রয়েছেন। সঙ্গে রয়েছেন যুক্তরাষ্ট্রের জিল এলিস ও নেদারল্যান্ডসের সারিনা উইজম্যান।

ফিফার পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা

পুরুষ খেলোয়াড় :

ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), ভার্জিল ফন ডাইক  (লিভারপুল/নেদারল্যান্ডস)

নারী খেলোয়াড় :

লুসি ব্রোঞ্জ (লিওঁ/ইংল্যান্ড), অ্যালেক্স মর্গ্যান (অর্ল্যান্ডো প্রাইড/যুক্তরাষ্ট্র), মেগান রাপিনো (রেইন এফসি/যুক্তরাষ্ট্র)।

পুরুষ দলের কোচ :

পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), মরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম)।

নারী দলের কোচ :

জিল এলিস (যুক্তরাষ্ট্র), ফিল নেভিল (ইংল্যান্ড), সারিনা উইজম্যান (নেদারল্যান্ডস)

নারী গোলকিপার :

ক্রিস্টিয়েন এন্ডলার (প্যারিস সাজাঁ/চিলি), হেডভিজ লিন্ডাল (উলফসবার্গ/সুইডেন), সারি ফন ভেনেন্ডাল (আতলেটিকো মাদ্রিদ/নেদারল্যান্ডস)।

পুরুষ গোলকিপার :

অ্যালিসন (লিভারপুল/ব্রাজিল), এডারসন (ম্যানচেস্টার সিটি/ব্রাজিল), মার্ক আন্দ্রে তের স্টেগান (বার্সেলোনা/জার্মানি)।

সেরা গোল :

লিওনেল মেসি (বার্সেলোনা বনাম রিয়েল বেতিস), জুয়ান কুইন্তেরো (রিভার প্লেট বনাম রেসিং ক্লাব), ড্যানিয়েল সোরি (ডেবরিসেন বনাম ফেরেনভারোস)।